ভারত মহাসাগরে যৌথ মহড়া চালাবে ইরান-রাশিয়া-চীন

  22-09-2019 07:24AM



পিএনএস ডেস্ক: ইরান, রাশিয়া এবং চীন খুব শিগগিরই যৌথ নৌ-মহড়া চালাবে বলে ঘোষণা দিয়েছে।

ভারত মহাসাগর এবং ওমান সাগরের আন্তর্জাতিক পানিসীমায় এই মহড়া চলবে।

শনিবার (২১ সেপ্টেম্বর) ইরানের সামরিক বাহিনীর চিফ অব স্টাফের আন্তর্জাতিক ও কূটনৈতিক বিষয়ক প্রধান ব্রিগেডিয়ার জেনারেল কাদির নেজামী যৌথ মহড়ার ঘোষণা দেন।

তিনি বলেন, তিন দেশের নৌবাহিনী ভারত মহাসাগর এবং ওমান সাগরের আন্তর্জাতিক পানিসীমায় যৌথ মহড়া চালাবে।

জেনারেল নিজামী জানান, আসন্ন মহড়ার বেশ কয়েকটি লক্ষ্য আছে তার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে তিন দেশের নৌবাহিনীর মধ্যে নানা কৌশল এবং সামরিক অভিজ্ঞতা বিনিময় হবে, তবে এর রাজনৈতিক গুরুত্বও রয়েছে।

ইরানের শীর্ষ পর্যায়ের সেনা কর্মকর্তা জানান, ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর এই প্রথম এ ধরনের মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে ঠিক কবে মহড়া অনুষ্ঠিত হবে তিনি তা পরিষ্কার করে বলেন নি।

গত জুলাই মাসে ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানযাদি জানিয়েছিলেন, আগামী কয়েক মাসের মধ্যে রাশিয়ার সঙ্গে ইরান যৌথ নৌ মহড়া চালাবে। দু'দেশের মধ্যে সামরিক সম্পর্ক বিশেষ করে নৌ বহিনীর সম্পর্ক জোরদার করা হবে।

জেনারেল নিজামী আরো জানান, খুব শিগগিরই বেশ কয়েকটি দেশের সেনাপ্রধান এবং প্রতিরক্ষামন্ত্রী তেহরান সফর করবেন। এর মধ্যে বেশ কয়েকটি আঞ্চলিক দেশ রয়েছে তবে এ ব্যাপারে তিনি বিস্তারিত কিছু বলেন নি।

জেনারেল নিজামী জানান ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি সম্প্রতি চীন সফর করেছেন এবং তাদের সফরের মধ্যদিয়ে দুই দেশের সামরিক বাহিনীর ভেতরে বিশেষ করে সমরিক পণ্য তৈরি ও ক্রয়-বিক্রয় খাতে সহযোগিতা জোরদার হবে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন