মধ্যপ্রাচ্যে সেনা পাঠানো ছিল ইতিহাসের নিকৃষ্টতম ভুল : ট্রাম্প

  


পিএনএস ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, মধ্যপ্রাচ্যে আমেরিকার সেনা পাঠানোর সিদ্ধান্ত ছিল ইতিহাসের নিকৃষ্টতম ভুল। বুধবার কয়েকটি টুইটার বার্তায় তিনি এ কথা বলেছেন। এসব টুইটারে তিনি ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনেরও সমালোচনা করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, “মধ্যপ্রাচ্যর আইন শৃঙ্খলা রক্ষা এবং যুদ্ধের পেছনে আট ট্রিলিয়ন ডলার খরচ করেছে আমেরিকা। আমাদের হাজার হাজার মহান সেনা মারা গেছে এবং আহত হয়েছেন। এর বিপরীতে লাখ লাখ সাধারণ মানুষ মারা গেছে। মধ্যপ্রাচ্যের যুদ্ধে জড়িয়ে যাওয়াটা আমাদের দেশের ইতিহাসের নিকৃষ্টতম ভুল। আমরা সেখানে একটি মিথ্যা এবং ভুল প্রেক্ষাপটে যুদ্ধে গিয়েছি। ইরাকে কোন গণবিধ্বংসী মারণাস্ত্র ছিল না। আমরা এখন ধীরে ধীরে এবং অত্যন্ত সতর্কতার সাথে আমাদের সেনাদেরকে দেশে ফিরিয়ে আনছি। বড় কোনো দৃশ্যপটে আমরা গুরুত্ব দিচ্ছি। আমেরিকা আগের যে কোন সময়ের চেয়ে এখন অনেক বেশি শক্তিশালী।"

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার সম্পর্কে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, সেখান থেকে মাত্র ৫০ জন সেনা সরিয়ে নেয়া হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প আরো বলেন, “সেখানে শত শত বছর ধরে বিভিন্ন গ্রুপের মধ্যে লড়াই চলছে। মধ্যপ্রাচ্যের এসব সংঘাতে জড়িয়ে যাওয়া আমেরিকার উচিত না।” দায়েশ-বিরোধী যুদ্ধে আমেরিকার জড়িত হওয়ার সিদ্ধান্তেরও সমালোচনা করেন প্রেসিডেন্ট ট্রাম্প। সূত্র : পার্সটুডে

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech