৭২ দিন পরে মোবাইল সংযোগ পেল কাশ্মীরিরা

  14-10-2019 08:24PM

পিএনএস ডেস্ক: প্রায় আড়াই মাস পর চালু হলো জম্মু-কাশ্মীরের মোবাইল নেটওয়ার্ক। সোমবার দুপুর ১২টা থেকে পোস্ট পেইড মোবাইল পরিষেবা চালু করে দেয় স্থানীয় প্রশাসন।

বিবিসি বাংলা জানায়, মোবাইলে কথা বলতে পারলেও ফোনে ইন্টারনেট ব্যবহার করতে পারছে না কাশ্মীরিরা। মোবাইল ইন্টারনেট চালু করতে আরও সময় নেবে প্রশাসন।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, উপত্যকায় ৮৪ লাখ ফোনের সংযোগ রয়েছে। তবে পোস্ট পেইড চালু হলেও এখনই মোবাইল পরিষেবার সুবিধা পাবেন না উপত্যকার প্রায় ৩০ লাখ প্রি-পেইড গ্রাহক।

৫ আগস্ট সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি সরকার।

তার আগের দিন থেকে কঠোর সামরিক নিরাপত্তা জারি করা হয় অঞ্চলটিতে। সেই সঙ্গে ইন্টারনেট সার্ভিস, ল্যান্ডফোন এবং মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়। এতদিন ধরে পুরো বিশ্বের সঙ্গে কাশ্মীরের যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন ছিল।

মোবাইল সংযোগ পেয়ে কাশ্মীরিরা স্বস্তির নিশ্বাস ফেলেছেন বলা যায়। আনন্দবাজার জানায়, সংযোগ পেয়েই শ্রীনগরের আইন পড়ুয়া মুজাম্মিল আহমেদ শাহ কথা বলেন দাদির সঙ্গে।

মুজাম্মিল বলেন, ‘কখন ১২টা বাজবে, সেই অপেক্ষায় বসে ছিলাম। আমাদের বলা হয়েছিল, সে সময়ই পোস্টপেইড মোবাইল লাইন চালু হবে। মা-বাবার জন্য চিন্তা তো হয়ই। তবে তাদের সঙ্গে ল্যান্ডলাইনে বেশ কয়েক বার কথাবার্তা হয়েছে। কিন্তু দাদির জন্য আরও বেশি চিন্তা হতো। সব সময় তো ফোনের কাছে এসে কথা বলতে পারতেন না তিনি! তার গলা শুনে ফের যেন আশ্বস্ত হলাম।’

মোবাইল নেটওয়ার্ক চালু হলেও অনেক কাশ্মীরিদের মনে সংশয়। লালচকের এক বাসিন্দার ভাষ্য, ‘মোবাইল পরিষেবা চালু করা ছাড়াও এমন অনেক ইস্যু রয়েছে যা আগে নিষ্পত্তি করা দরকার। তবে হ্যাঁ, আজকালকার দিনে এটা তো একটা প্রয়োজনীয় ব্যাপার। তাতে হয়তো কিছুটা স্বস্তি মিলল।’

মুজাম্মিলের মতোই এ দিন নিজের মোবাইল থেকে বেশ কিছু কল করেছেন উপত্যকার এক দোকানি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ব্যক্তি বলেন, ‘ফোন লাইন চালু হওয়ার পর এখন মনে হচ্ছে, স্বাভাবিক জীবন বলতে কী বোঝায়, আর কেমন করে তা আমাদের কাছ থেকে ছিনিয়ে নেওয়া হয়েছিল। কাশ্মীরের বাইরের মানুষের কাছে যা সহজেই মেলে, তা আমাদের কাছে তা অভাবনীয়!’

জম্মুতে আগস্টের মাঝামাঝি মোবাইল ইন্টারনেট পরিষেবা চালু করা হলেও তা ফের বন্ধ করে দেওয়া হয়। তবে গত মাসে ল্যান্ডলাইন পরিষেবা চালু করা হয়েছে। তার মধ্যে বেশির ভাগই বিএসএনএলের ফোন লাইন।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন