তুর্কি আগ্রাসন প্রতিহত করতে পদক্ষেপ নিয়েছে সিরিয়া : বাসিনা শাবান

  17-10-2019 10:09AM


পিএনএস ডেস্ক: সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে স্বাগত জানিয়ে দামেস্ক বলেছে, দেশটির অভ্যন্তরে তুর্কি বাহিনীর আগ্রাসন প্রতিহত করতে যথাযথ পদক্ষেপ নিচ্ছে সিরিয়া। প্রেসিডেন্ট বাশার আল-আসাদের রাজনৈতিক ও গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা বাসিনা সাবান রাশিয়ার আরবি নিউজ চ্যানেল রুসিয়া আল-ইয়াওম’কে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন।

তিনি বলেন, উত্তর সিরিয়ায় তৎপর কুর্দি গেরিলারা তুর্কি আগ্রাসন প্রতিহত করতে দামেস্কের সহযোগিতা চেয়েছে। শাবান বলেন, সিরিয়া সরকার দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারকে স্বাগত জানাচ্ছে কিন্তু তুর্কি সেনারা মার্কিন সেনাদের স্থলাভিষিক্ত হিসেবে উত্তর সিরিয়ায় অবস্থান করুক তা দামেস্ক মেনে নিতে পারে না।

প্রেসিডেন্ট আসাদের এই সিনিয়র উপদেষ্টা বলেন, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান যাদেরকে পৃষ্ঠপোষকতা দিচ্ছেন তাদের বেশিরভাগই দায়েশ ও আন-নুসরা ফ্রন্টের সন্ত্রাসী। সাক্ষাৎকারে বাসিনা শাবান জানান, রাশিয়ার সোচি শহরে সিরিয়া ও তুরস্কের মধ্যে নিরাপত্তা বৈঠক আয়োজনের চেষ্টা করছে মস্কো।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে কুর্দিদের উচ্ছেদের’ নামে সামরিক অভিযান শুরু করে। কুর্দি গেরিলাদেরকে আঙ্কারা ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছে। তুর্কি সামরিক অভিযানে এ পর্যন্ত শত শত সামরিক ও বেসামরিক মানুষ হতাহত হয়েছে এবং লাখ লাখ বেসামরিক মানুষ প্রাণ বাঁচাতে ঘরবাড়ি ছেলে পালিয়ে গেছে।

তুর্কি সেনাদের আগ্রাসনের মুখে কুর্দি গেরিলারা তুরস্কের আগ্রাসন রুখে দিতে সিরিয়া সরকারের সঙ্গে চুক্তি করেছে। চুক্তি অনুযায়ী সিরিয়ার সরকারি সেনারা এরইমধ্যে উত্তর সিরিয়ার মানবিজ শহরে প্রবেশ করেছে। সূত্র : পার্সটুডে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন