ভারত-মালয়েশিয়ার বাণিজ্য যুদ্ধে পিছু হটবে না মাহাথির

  

পিএনএস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর ইস্যুতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদের অবস্থানকে কেন্দ্র করে দেশটি থেকে পাম অয়েল কেনা বন্ধ করে দিয়েছে ভারত।

এই প্রসঙ্গে মাহাথির মোহাম্মাদ বলেছেন, তিনি ভারতের এই বাণিজ্য যুদ্ধের পরেও নিজের অবস্থান থেকে সরে আসবেন না।

গত আগস্ট মাসে ভারতের সংবিধান থেকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর রাজ্যের মুসলমানদের ওপর নয়াদিল্লির পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন মাহাথির মোহাম্মাদ। গত মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে দেয়া ভাষণে মাহাথির মোহাম্মাদ বলেছেন, জম্মু-কাশ্মীরে আগ্রাসন চালিয়েছে ভারত।

পাম অয়েল বয়কটের বিষয়ে ভারতের ঘোষণার কারণে কুয়ালালামপুর এবং নয়াদিল্লির ভেতরে বাণিজ্য যুদ্ধ দীর্ঘ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। মালয়েশিয়া হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পাম অয়েল উৎপাদনকারী দেশ।

ভারতের পক্ষ থেকে পাম অয়েল বয়কটের ব্যাপারে মাহাথির মোহাম্মাদ বলেন, “আমরা আমাদের মনের কথা বলেছে এবং তা থেকে পিছু হটবো না।”

তিনি আরও বলেন, “আমরা যা বলছি তা হচ্ছে- আমাদের সবারই জাতিসংঘের প্রস্তাব মেনে চলা উচিত।”

১৯৪৯ সালে কাশ্মীর সংকট সমাধানের জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয়। ওই প্রস্তাবে বলা হয়- গণভোটের মাধ্যমে কাশ্মীররে জনগণ রাজ্যের ভাগ্য নির্ধারণ করবে। কিন্তু ভারত আজ পর্যন্ত সে গণভোট অনুষ্ঠান করে নি।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech