মুক্ত হলেন হংকং বিক্ষোভের আলোচিত সেই অপরাধী

  24-10-2019 09:02AM


পিএনএস ডেস্ক: হংকংয়ে যাকে ঘিরে অপরাধী প্রত্যর্পণ বিল পাসের উদ্যোগ নেওয়া হয়েছিল, তং-কাই (২০) নামে ওই যুবককে মুক্তি দেওয়া হয়েছে। টানা বিক্ষোভের মুখে অবশেষে মঙ্গলবার (২২ অক্টোবর) আত্মসমর্পণের শর্তসাপেক্ষে প্রায় ১৯ মাস জেল খাটার পর ওই যুবককে মুক্তি দেওয়া হয়। খবর আল জাজিরা'র।

গত বছর তাইওয়ানে বেড়াতে গিয়ে খুন হন চ্যানের বান্ধবী। দেশটির পুলিশের দাবি, চ্যাংই তার সন্তানসম্ভবা বান্ধবীকে খুন করেন। শুধু তাই নয়, খুন করার পর চ্যান তার বান্ধবীর ক্রেডিট কার্ড থেকে বড় অংকের টাকাও চুরি করেন বলে দাবি পুলিশের। পড়ে তিনি হংকংয়ে পালিয়ে যান।

ওই অভিযোগের ভিত্তিতেই চ্যানকে আটক করে কারাদণ্ড দেয় হংকং। পরবর্তীতে তাকে তাইওয়ানের হাতে হস্তান্তরের তাগাদা দেওয়া হচ্ছিল। কিন্তু হংকং থেকে তাইওয়ানে অপরাধী প্রত্যর্পণের কোন আইন না থাকায় তা সম্ভব হচ্ছিল না। এরই পরিপ্রেক্ষিতে নতুন করে অপরাধী প্রত্যর্পণ আইন পাসের বিল উত্থাপন করে হংকং। তার জেরেই ব্যাপক বিক্ষোভ শুরু হয় হংকং জুড়ে। বিক্ষোভকারীদের মতে, এটি আইন আকারে পাস হলে স্বায়ত্ত্বশাসন ভোগ করা হংকংয়ের ওপর চীনের খবরদারি অনেকাংশে বেড়ে যেতো। হুমকির মুখে পড়তো তাদের গোটা বিচার ব্যবস্থা।

বুধবার (২৩ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে বিলটি প্রত্যাহার করে হংকংয়ের আইনসভা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন