সৌদি কারাগারে বিখ্যাত আলেমের মৃত্যু

  



পিএনএস ডেস্ক: সৌদি আরবের বিখ্যাত আলেম শায়খ ফাহাদ আল কাজি কারাগারে মৃত্যুর খবর পাওয়া গেছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) ওই আলেম কারাগারে মৃত্যুবরণ করেছেন বলে ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা প্রিজনার্স অব কনসাসের বরাতে নিউ আরব জানিয়েছে।

প্রিজনার্স অব কনসাসের টুইটারে জানানো হয়, শায়খ ফাহাদ আল কাজি ১৯৯০ এ শুরু হওয়া ‘সৌদি সাহওয়া মুভমেন্ট’-এর সঙ্গে জড়িত ছিলেন। এছাড়া সামাজিক বিষয়ে সৌদি সরকারে কঠোর বিরোধিতাও করতেন তিনি।

সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে উপদেশ দিয়ে একটি চিঠি লেখার দায়ে গত ৩ বছর আগে তাকে গ্রেফতার করা হয়। এরপর থেকেই কারাগারে আটক ছিলেন ফাহাদ আল কাজি।

মঙ্গলবার (১২ নভেম্বর) রাতে কারাগারেই জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এ বিখ্যাত আলেম। তার মৃত্যুর খবর, জানাজা ও দাফনের দৃশ্য টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে।

শায়খ ফাহাদ আল কাজির মৃত্যুর জন্য কারা কর্তৃপক্ষের চিকিৎসায় অবহেলার অভিযোগ উঠেছে। সৌদি কারা কর্তৃপক্ষের অবহেলা ও বিনা চিকিৎসার কারণেই তার মৃত্যু হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ করেছেন অনেকে।

প্রিজনার্স অব কনসাস সাধারণত সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন নিয়ে কাজ করে। সংস্থাটি বলছে, সৌদি কর্তৃপক্ষ দেশটির ভিন্নমতাবলম্বী সমালোচক ও আলেমদের অপহরণ বা আটক করে থাকে।

পিএনএস/ হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech