ভালো সম্পর্ক চান হাফিজ ও দাউদকে ফিরিয়ে দিন, পাকিস্তানকে জয়শংকর

  16-11-2019 09:39AM


পিএনএস ডেস্ক: ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কে বহুদিন ধরে সমস্যা রয়েছে। পাকিস্তান যদি ভারতের সঙ্গে ভালো সম্পর্ক চায়, তবে যে জঙ্গি নেতা ও অপরাধীরা সেদেশে লুকিয়ে রয়েছে, তাদের আমাদের হাতে তুলে দিক। ফ্রান্সের ‘লা মন্ডে’ পত্রিকায় সাক্ষাৎকারে এমনই বলেছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। তিনি সম্প্রতি ফ্রান্সে পিস ফোরাম নামে এক সংগঠনের বৈঠকে যোগ দিতে গিয়েছেন। সেখানে তিনি ‘লা মন্ডে’ পত্রিকাকে সাক্ষাৎকার দেন।

তার কথায়, আমাদের সঙ্গে বহুকাল যাবৎ পাকিস্তানের সম্পর্ক ভালো নেই। কারণ পাকিস্তান সন্ত্রাসবাদীদের তৈরি করে। পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিরা ভারতে আক্রমণ চালায়। পাকিস্তান নিজেও একথা অস্বীকার করেনি।

কিছুদিন আগে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক তলানিতে ঠেকেছে। এসম্পর্কে এক প্রশ্নের জবাব দিতে গিয়ে জয়শংকর বলেন, আমাকে একটা প্রশ্নের জবাব দিন। যে দেশ প্রতিবেশীর সঙ্গে ভালো সম্পর্ক রাখতে ইচ্ছুক, সে খোলাখুলি সেই দেশের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয় কেন?

তাকে প্রশ্ন করা হয়, পাকিস্তানের কী পদক্ষেপ নেওয়া উচিত বলে আপনি মনে করেন? তিনি বলেন, অনেকে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানোর পর পাকিস্তানে লুকিয়ে আছে। আমরা পাকিস্তানকে বলেছি, তাদের আমাদের হাতে তুলে দিন।

গত সেপ্টেম্বরে লস্কর ই তৈবা সংগঠনের প্রধান হাফিজ সৈয়দকে সংশোধিত ইউএপিএ-তে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করা হয়। তার আগে জাতিসংঘ জয়েশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহারকে সন্ত্রাসবাদী বলে ঘোষণা করেছিল। এছাড়া মুম্বাই বিস্ফোরণের প্রধান দাউদ ইব্রাহিমও পাকিস্তানে লুকিয়ে রয়েছে। তাদের বন্দী করে ভারতে পাঠানোর জন্য পাকিস্তানকে বহুবার অনুরোধ করা হয়েছে। কিন্তু ইসলামাবাদ তাতে সাড়া দেয়নি। সূত্র : দ্য ওয়াল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন