এনআরসি হবে সারা দেশেই : অমিত শাহ

  21-11-2019 11:14AM


পিএনএস ডেস্ক: আসামের ধাঁচে সারা দেশেই নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরি করা হবে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশনের প্রতিবেদনের বিরূপ মন্তব্য সত্ত্বেও এ কথা জানিয়েছেন তিনি।

রাজ্যসভায় বুধবার ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আসামসহ সর্বত্র এনআরসি প্রক্রিয়া প্রয়োগ করা হবে। এই পঞ্জি তৈরিতে কখনো কোনো ধর্মকে নিশানায় নেওয়া হয়নি। তাই কোনো ধর্মের কারও উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

তিনি বলেন, 'এনআরসি-তে ধর্মের নিরিখে বাদ দেবার কোনো বিধিই নেই। ভারতের নাগরিকরা সকলেই ধর্ম নির্বিশেষে এনআরসি তালিকায় স্থান পাবেন। এনআরসি নাগরিকত্ব সংশোধনী বিল থেকে আলাদা।'

অমিত শাহ আরও বলেন, 'এনআরসি প্রক্রিয়া সারা ভারতে প্রয়োগ করা হবে। কোনো ধর্মের মানুষেরই উদ্বেগের কোনো কারণ নেই, এটা এমন একটা প্রক্রিয়া যাতে সকলেই এনআরসির আওতায় আসতে পারেন।'

আসামে এনআরসি প্রক্রিয়া প্রয়োগ করা হয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশে জানিয়ে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সারা ভারতে যখন এনআরসি প্রক্রিয়া বাস্তবায়ন করা হবে তখন তার মধ্যে আসামও পড়বে।

তবে আসামে যাদের নাম খসড়া তালিকায় নেই, তারা ট্রাইবুনালে যাওয়ার অধিকার রাখেন জানিয়ে তিনি বলেন, 'সারা আসামে ট্রাইবুনাল গঠিত হবে। যারা ট্রাইবুনালে যাবার খরচ জোগাড় করতে পারবেন না, আসাম সরকার নিজ খরচে তাদের জন্য আইনজীবীর ব্যবস্থা করবে।'

গত ৮ জানুয়ারি লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৬ পাশ হয়। ওই বিলে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে প্রতিবেশী দেশ থেকে আসা অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব প্রদানে সুবিধা দেবার কথা বলা হয়েছে।

আসামে চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশিত হয়েছে ৩১ অগাস্ট। তালিকা থেকে বাদ পড়েছেন ১৯,০৬,৬৫৭ জন। মোট ৩,১১,২১,০০৪ জন তালিকায় ঠাঁই পেয়েছেন।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন