পাত্রীকে সোনা কেনার টাকা দেবে সরকার!

  22-11-2019 03:10AM

পিএনএস ডেস্ক : বিয়েতে পাত্রীকে ১০ গ্রাম সোনা কেনার জন্য ৩০ হাজার টাকা দেবে ভারতের আসাম রাজ্য সরকার। এ জন্য ‘অরুন্ধতী’ নামে একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাল্যবিবাহে রাশ টানতে ‘অরুন্ধতী’ প্রকল্পে বছরে ৮০০ কোটি টাকা ব্যয় করবে রাজ্য। এই প্রকল্পের আওতায় সোনা কিনতে কনের হাতে ৩০ হাজার টাকা দেবে আসাম সরকার। শুধু বাল্যবিবাহ বন্ধ করা নয়, সেইসঙ্গে নারীর ক্ষমতায়নও সরকারের লক্ষ্য।

বুধবার আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা গুয়াহাটিতে জানান, রাজ্য মন্ত্রিসভায় এই মর্মে একটি প্রস্তাব পাস হয়েছে। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ‘অরুন্ধতী’ প্রকল্প কার্যকর হবে।

যাদের অভিভাবকদের বার্ষিক আয় ৫ লাখ টাকার উপরে, তারা এই প্রকল্পের অন্তর্ভুক্ত হবেন না। প্রথমবার বিয়ের ক্ষেত্রেই কেবল এই উপহার পাওয়া যাবে।

অর্থমন্ত্রী জানান, বিয়ে বৈধ নথিভুক্ত হলে, তবেই এই টাকা মিলবে। পাত্রীর বয়স ১৮ এবং পাত্রের বয়স ২১ বছর হতে হবে। তাহলে, বাল্যবিয়ে কমবে।

আরো একটি শর্ত হলো বর-কনেকে ন্যূনতম মাধ্যমিক পাস হতে হবে। তবে, আদিবাসী ও চা-বাগানে কর্মরত শ্রমিক পরিবারের জন্য এ নিয়ম প্রথমদিকে শিথিল করা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন