ইসরাইলের বিরুদ্ধে জর্দানের মহড়া

  30-11-2019 01:58AM


পিএনএস ডেস্ক: ভবিষ্যতে দখলদার ইসরাইলের সঙ্গে যুদ্ধ মোকাবেলায় সামরিক মহড়া চালিয়েছে জর্দানের সামরিক বাহিনী। মহড়ায় দেশটির রাজা দ্বিতীয় আব্দুল্লাহ উপস্থিত ছিলেন।

ইসরাইলের সঙ্গে সম্ভাব্য যুদ্ধ মোকাবেলার কৌশল অনুশীলন করা হয় এই মহড়ায়।

মহড়ায় রাজা আব্দুল্লাহর পাশাপাশি প্রধানমন্ত্রী ওমর রাজ্জাকসহ আরও বেশ কয়েকজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন। এবারের মহড়ার নাম দেয়া হয় কারামা’র তলোয়ার।

১৯৬৮ সালে ইহুদিবাদী ইসরাইল ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন ফাতাহ’র বিরুদ্ধে যে অভিযান পরিচালনা করেছিল দৃশ্যত তার স্মরণে এই নাম দেয়া হয়েছে। কারামা গ্রামের কাছাকাছি সে যুদ্ধে ফাতাহ আন্দোলনের পাশাপাশি জর্দানও লড়াই করেছিল।

জর্দানের একটি গণমাধ্যমে বলা হয়েছে- সম্প্রতি দখলদার ইসরাইলের সঙ্গে জর্দানের সম্পর্কের অবনতি হয়েছে এবং পাল্টাপাল্টি কড়া বিবৃতি চলছে। এ অবস্থায় অদূর ভবিষ্যতে দখলদার ইসরাইলের সঙ্গে ঠাণ্ডা লড়াইয়ে জড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

চলতি (নভেম্বর-২০১৯) মাসের প্রথম দিকে রাজা দ্বিতীয় আব্দুল্লাহ ঘোষণা করেন যে, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির আওতায় ২৫ বছর আগে জর্দানের যে দুটি ভূখণ্ড লিজ দেয়া হয়েছিল তার মেয়াদ শেষ হয়েছে এবং জর্দান এখন ওই ভূমি ইসরাইলের কাছে লিজ দেবে না।

তবে ইহুদিবাদী ইসরাইল জর্দানের এ বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। ইসরাইলের সঙ্গে জর্দানের কূটনৈতিক সম্পর্ক রয়েছে কিন্তু জর্দানের সাধারণ মানুষ তেল আবিবের সঙ্গে সম্পর্ক রাখাকে ভালো চোখে দেখে না।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন