ইরানে প্রতিরোধের বাজেট ঘোষণা রুহানির

  09-12-2019 02:05AM



পিএনএস ডেস্ক: মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলায় তিন হাজার ৯০০ কোটি ডলারের প্রতিরোধের বাজেট ঘোষণা করেছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি।

একের পর এক মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞায় উপসাগরীয় দেশটিতে তেলের দাম বেড়ে গেছে। এতে দেশজুড়ে ব্যাপক প্রাণঘাতী বিক্ষোভ দেখা দিয়েছে।-খবর আল-জাজিরার

রোববার রুহানি বলেন, মানুষের কষ্ট লাঘবের উদ্দেশ্যেই এই বাজেট দেয়া হয়েছে।

মুদ্রার মূল্য পড়ে যাওয়ায় অর্থনৈতিক বিপর্যয়ে পড়েছে ইরান। মুদ্রাস্ফীতি চল্লিশ শতাংশের বেশি বেড়ে গেছে। বেড়েছে রফতানি মূল্যও।

ইরানের পরমাণু কর্মসূচির লাগাম টেনে ধরতে গত বছরের মে মাসে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন প্রশাসন। তেহরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের উদ্দেশ্য থেকেই এই নিষেধাজ্ঞা বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

পার্লামেন্টে দেয়া ভাষণে রুহানি বলেন, এ বাজেট নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিরোধ ও উদ্যমের। এতে সরকারি খাতের ১৫ শতাংশের বেতন বাড়ানোর কথা বলা হয়েছে।

‘এমন এক বিশ্বে এই বাজেট ঘোষণা করা হচ্ছে, নিষেধাজ্ঞা সত্ত্বেও যেখানে নিজেদের দেশকে আমরা চালাচ্ছি।’

বাজেটে তেলের রাজস্ব ৪০ শতাংশ পড়ে যাওয়ার ভবিষ্যদ্বাণী করা হয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রীয় বন্ড ও রাষ্ট্রীয় সম্পত্তি বিক্রির মাধ্যমে সেই তফাত পূরণের কথা বলা হয়েছে।

ইরানি প্রেসিডেন্ট বলেন, আমরা জানি, নিষেধাজ্ঞা ও চাপের পরিস্থিতির কারণে জনগণ দুর্ভোগে রয়েছেন। তারা কষ্টে আছেন। আমরা জানি যে লোকজনের ক্রয় ক্ষমতা কমে গেছে।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন