সৌদি বাদশাহর আমন্ত্রণ এড়িয়ে গেলেন কাতারের আমির

  

পিএনএস ডেস্ক : পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা পিজিসিসি’র শীর্ষ সম্মেলনে যোগ দিতে সৌদির আমন্ত্রণ এড়িয়ে গিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি।


কাতারের সরকারি বার্তা সংস্থা কাতার নিউজ এজেন্সি জানিয়েছে, সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠেয় এ সম্মেলনে কাতার আমির অংশ নিচ্ছেন না। এর পরিবর্তে প্রধানমন্ত্রী আব্দুল্লাহ বিন নাসের বিন খালিফা আলে সানির নেতৃত্বে একটি প্রতিনিধিদল পাঠানো হচ্ছে।

সম্মেলনে অংশ নিতে গত সপ্তাহে কাতারের আমির শেখ তামিমকে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আমন্ত্রণ জানিয়েছিলেন। কিন্তু কাতারের আমির সে আমন্ত্রণ গ্রহণ করলেও শেষ পর্যন্ত উপস্থিত থাকছেন না।

২০১৭ সালে জুনে কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক ও কূটনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে সৌদি, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। ইরানের সঙ্গে উষ্ণ সম্পর্ক ও সন্ত্রাসবাদের সমর্থনের অভিযোগ আনা হয় উপসাগরীয় ক্ষুদ্র দেশটির বিরুদ্ধে।

এই সংকট শুরুর দুইদিন পর তুরস্কের পার্লামেন্ট কাতারে তাদের সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েনের সিদ্ধান্ত নেয়। তাদের সামরিক সম্পর্ক আরও জোরদার হয়।

অবরোধ জারিকৃত দেশগুলোর ১৩ দাবির মধ্যে একটি ছিল কাতার থেকে তুরস্কের সামরিক ঘাঁটি প্রত্যাহার করা। তবে সেই পথে হাঁটেনি কাতার।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন