‘মুসলিমদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক করে রাখতেই নাগরিকত্ব বিল’

  

পিএনএস ডেস্ক : গতকাল ভারতের রাজ্যসভায় পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। এর আগে বিলটি দেশটির লোকসভায় পাস হয়। এদিকে, নাগরিকত্ব সংশোধনী বিল এনে ভারত আসলে দেশটির মুসলিমদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক করে রাখতে চাইছে। এমনই অভিযোগ করলেন মার্কিন কংগ্রেসের মুসলিম বিষয়ক কুটনীতিক অ্যান্ডার কারসন। এর আগেও জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করার প্রতিবাদে মুখ খুলেছিলেন তিনি।

ভারতের রাজ্যসভায় বুধবার রাতে পাস হয়ে যায় নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিল আইনে পরিণত হলে তা পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আসা অ-মুসলিম শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব পাওয়ার পথ সুগম করবে। এই বিল ধর্মীয় ভেদাভেদের সৃষ্টি করছে বলে অভিযোগ করেছেন অ্যান্ডার কারসন। নাগরিকত্ব সংশোধনী বিল আইনে পরিণত হলে ভারতের ভবিষ্যত্‍ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

মার্কিন কংগ্রেসের এই সদস্য বলেন, 'ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এর আগে যখন জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেন, তখনও আমি আমার গভীর উদ্বেগ প্রকাশ করেছিলাম। কাশ্মীরিদের ইচ্ছাকে অগ্রাহ্য করে আন্তর্জাতিক নিয়ম ভেঙে সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এবারও নাগরিকত্ব বিল এনে ভারতে মুসলিমদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক বানিয়ে রাখার চেষ্টা চলছে।

সূত্র : এই সময়

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন