যুক্তরাজ্যের সংসদ নির্বাচনে বাঙালি কন্যা রুপা হকের হ্যাটট্রিক জয়

  13-12-2019 11:26AM

পিএনএস ডেস্ক: যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে রাজধানী লন্ডনের একটি আসন থেকে আবারও জয় পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক রুপা হক। লন্ডনের ইলিং সেন্ট্রাল আসন থেকে লেবার পার্টির প্রার্থী হয়ে এ নিয়ে টানা তৃতীয়বারের মতো জয় পেয়েছেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার প্রকাশিত নির্বাচনী ফলাফলে দেখা যায়, রুপা হক ২৮ হাজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। যেখানে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির প্রার্থী জুলিয়ান গ্যালেন্ট পান ১৩ হাজার ৮৩২ ভোট।

রুপার বাবা-মা মোহাম্মদ হক ও রওশন আরা হক দম্পতি ১৯৭০ সালে বাংলাদেশ থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান। তাদের গ্রামের বাড়ি পাবনা শহরের কুঠিপাড়ায়। রুপার ছোট বোন কোনি হক (কনক আশা হক) যুক্তরাজ্যের একজন জনপ্রিয় টিভি উপস্থাপিকা ও লেখক।

৪৭ বছর বয়সী রুপা হক রাজনীতি পা রাখার আগে লন্ডনের কিংসটন বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞানের শিক্ষক ছিলেন। সেখানে তিনি সিনিয়র প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন। ছোট বোনের মতো রুপাও একজন লেখক ও কলামিস্ট। স্থানীয়দের কাছে রুপা খুবই জনপ্রিয় হলেও তার জীবনযাপন একেবারেই সাধারণ।

ব্রিটেনের জাতীয় রাজনীতিতে বরাবরই গুরুত্বের সঙ্গে মূল্যায়ন করা হয় রুপা হককে। সংসদেও রুপার জোরালো বক্তব্য তাকে আলোচনার কেন্দ্রে নিয়ে আসে। ২০১৮ সালে বোরকা নিয়ে বিতর্কিত মন্তব্য করায় এক কলামে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান লেবার পার্টির এই বাংলাদেশি বংশোদ্ভূত সাংসদ।

২০১৫ সালের নির্বাচনে লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে প্রথমবারের মতো ২৭৪ ভোটের ব্যাবধানে এমপি নির্বাচিত হন রূপা হক। ২০১৭ সালের নির্বাচনে ১৩ হাজার ৮০৭ ভোটের ব্যবধানে জয়ী হন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন