নারীরা নেতৃত্বে আসলে পৃথিবী উন্নত হবে: বারাক ওবামা

  16-12-2019 05:58PM

পিএনএস ডেস্ক : সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মনে করেন, বিশ্বের প্রত্যেক দেশে যদি নারীরা নেতৃত্বে আসেন তাহলে মানুষের জীবনযাত্রার মান উন্নতি হবে। তিনি বলেন, বিশ্বের বেশিরভাগ সমস্যা বৃদ্ধ বয়সী ব্যক্তিদের দ্বারা তৈরি হয়। আর যাদের বেশিরভাগই পুরুষ। আর এসব মানুষ ক্ষমতা দখল করার মাধ্যমে এটা করেন। রাজনৈতিক মেরুকরণ এবং সামাজিক যোগাযোগমাধ্যমগুলো কিভাবে মিথ্যা প্রচারে ব্যবহার করা হয় সে কথাও তিনি বলেন।

সিঙ্গাপুরে নেতৃত্ব বিষয়ক বেসরকারি এক অনুষ্ঠানে এসব কথা বলেন ওবামা। এসময় তিনি বলেন, নারীরা নিখুঁত নন, তবে তারা পুরুষের চেয়ে ‘নির্বিচারে উন্নত’।

ওবামা বলেন, তিনি যখন প্রেসিডেন্ট ছিলেন তখন গভীরভাবে চিন্তা করেছিলেন যে, নারীরা যদি নেতৃত্ব দেয় তাহলে কেমন হবে পৃথিবীটা। তিনি বলেন, ‘আমি নারীদের জানাতে চাই আপনি হয়তো পারফেক্ট নন, কিন্তু আমি বলবো আপনারা নিঃসন্দেহে আমাদের চেয়ে ভালো।’

তিনি বলেন, ‘আমি পুরোপুরি আত্মবিশ্বাসী যদি দু'বছর ধরে পৃথিবীর প্রতিটি দেশ মহিলাদের দ্বারা পরিচালিত হয় তবে উল্লেখযোগ্য উন্নতি হবে। জীবনযাত্রার মান এবং ফলাফলের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হবে।’

দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বারাক ওবামা। প্রেসিডেন্টের মেয়াদ শেষে তিনি যখন হোয়াইট হাউস ছেড়ে যান তখন তিনি গোটা বিশ্বের তরুণ নেতাদের জন্য একটা ফাউন্ডেশন তৈরির ঘোষণা দেন। গত সপ্তাহে স্ত্রী মিশেলকে নিয়ে ওবামা ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে যোগ দিতে কুয়ালামপুরের আসেন তিনি।

সূত্র: বিবিসি

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন