পাকিস্তানের সব ঘাঁটি নাগালে আনার চেষ্টা করছে ভারত

  17-01-2020 04:07PM


পিএনএস ডেস্ক: পাঁচ বছরের মধ্যে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস-৪০০ প্রযুক্তি হাতে পাবে ভারত। রাশিয়ার ডেপুটি চিফ অব মিশন রোমান বাবুশকিন এ কথা জানিয়েছেন।

রাশিয়া-ভারত-চীন ত্রিদেশীয় বৈঠকে যোগ দিতে ২২ মার্চ দুই দিনের রুশ সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তার আগেই এই ঘোষণা করলেন বাবুশকিন।

তিনি বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থার কাজ শুরু হয়ে গেছে। ২০২৫ সালের মধ্যে তা ভারতের হাতে তুলে দেওয়া হবে।

শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র প্রতিরোধ করতে এতদিন রুশ সেনা এস-৩০০ প্রযুক্তি ব্যবহার করত। সেটার উন্নত সংস্করণ এস-৪০০। ‘আলমাজ-আন্তে’ সংস্থা এই প্রযুক্তি তৈরি করে। ২০০৭ সাল থেকে রুশ বাহিনী তা ব্যবহার করে আসছে বলে জানা গেছে।

শত্রু দেশের যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্রের ড্রোন চিহ্নিত করে, ক্ষেপণাস্ত্র ছুড়ে তাকে গুঁড়িয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে এই এস-৪০০ প্রযুক্তির। প্রায় ৬০০ কিলোমিটার দূরে এটি আঘাত হানতে সক্ষম।

সেই হিসেবে পাকিস্তানের সমস্ত সেনা ঘাঁটি ভারতের নাগালের মধ্যে চলে আসবে। এই প্রযুক্তিকে ‘গেমচেঞ্জার’ বলেও উল্লেখ করেছিলেন ভারতের বিমান বাহিনীর সাবেক প্রধান বিএস ধানোয়া।

যে কারণে মার্কিন চোখরাঙানি সত্ত্বেও, ২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরোধী এস-৪০০ প্রযুক্তি কেনার চুক্তি স্বাক্ষর করে ভারত। এতে সবমিলিয়ে ৩৯ হাজার কোটি টাকা খরচ পড়বে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন