মোদির নাগরিকত্বের প্রমাণ চান জোশি

  

পিএনএস ডেস্ক : ভারতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) নিয়ে দেশের অধিকাংশ মানুষ ভয়ে আছেন। দেশটির মানুষ চিন্তিত এই বিষয়টি নিয়ে যে তাদের পুরনো নথি দেখাতে বলা হবে। এমন পরিস্থিতিতে কেরালা রাজ্যের এক ব্যক্তি তথ্য অধিকার দপ্তরে পিটিশন দাখিল করে জানতে চেয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারতের নাগরিক কিনা। আর যদি তাই হয়, তাহলে নাগরিকত্ব প্রমাণ করে এমন নথি দেখাতেও বলা হয়েছে ওই পিটিশনে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত ১৩ ডিসেম্বর কেরলের থিসুর জেলার জোশি কাল্লুভিত্তিল নামে এক ব্যক্তি চালাকদি পৌরসভার তথ্যের অধিকার কর্মকর্তার কাছে ওই আবেদন পত্র জমা দেন। পৌরসভা সূত্রে খবর, দিল্লিতে কেন্দ্রীয় তথ্য অধিকার দপ্তরে ওই আবেদন পত্রটি পাঠিয়ে দেওয়া হয়েছে।

আম আদমি পার্টির সমর্থক জোশি স্থানীয় গণমাধ্যমকে বলেন, ‌প্রচার পাওয়ার জন্য আমি এই কাজটা করিনি। সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি নিয়ে দেশের অধিকাংশ মানুষ ভয়ে আছেন। সম্প্রতি জানানো হয়েছে, আধারকার্ড নাগরিকত্ব প্রমাণ করে না। তাই আমি শুধু জানতে চাই, প্রধানমন্ত্রীর কাছে কী এমন নথি আছে, যাতে প্রমাণ হয় তিনি ভারতেরই নাগরিক।

তিনি আরো বলেন, তথ্য অধিকার‌ কর্মকর্তা তো এই আবেদন পত্রটি শুরুতে নিতেই চাননি। মানুষ চিন্তিত এই বিষয়টি নিয়ে যে তাদের পুরনো নথি দেখাতে বলা হবে। যদি জন্মের সার্টিফিকেটই প্রমাণ হয়, সেক্ষেত্রে দেশের অধিকাংশ মানুষ নাগরিকত্ব হারাবে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech