লম্বা চুলে নিজের রেকর্ড নিজেই ভাঙলেন কিশোরী

  



পিএনএস ডেস্ক: বিশ্বের সবচেয়ে লম্বা চুলের অধিকারী তিনি আগেই হয়েছেন। দীঘল কালো লম্বা চুলে এবার নিজের সেই রেকর্ড নিজেই ভাঙলেন। নাম লেখালেন গিনেস বুকে। মাত্র ১৭ বছর বয়সেই ফের এই নতুন রেকর্ডের অধিকারী ভারতীয় কিশোরীর চুলের দৈর্ঘ্য এখন ৬ ফুট ২ ইঞ্চি। তার আগের রেকর্ডে যা ছিল প্রায় সাড়ে পাঁচ ফুট।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ১৭ বছর বয়সী নীলাংশী প্যাটেল দেশটির গুজরাট রাজ্যের বাসিন্দা। চুলের মতো রেকর্ডটাও তিনি এবার আরও দীর্ঘ করে নিলেন। ২০১৮ সালে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সবচেয় লম্বা চুলের রেকর্ড দখল করে নীলাংশীর নাম আগেই উঠেছিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে বুকে।

২০১৮ সালে যখন তিনি এই রেকর্ড করেন তখন তার চুলের দৈর্ঘ্য ছিল ১৭০ দশমিক ৫ সেন্টিমিটার বা প্রায় সাড়ে পাঁচ ফুট। নিজের সেই রেকর্ড টপকে এখন তার চুলের দৈর্ঘ্য ১৯০ সেন্টিমিটার বা প্রায় ছয় ফুট তিন ইঞ্চি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে তাকে নতুন করে ফের স্বীকৃতিও দেয়া হয়েছে।

নীলাংশী তার দেশে ভারতীয় ‘রাপুঞ্জেল’ হিসেবে পরিচিত। গুজরাটের মোদাসা নামক এলাকার বাসিন্দা এই কিশোরীকে তার বন্ধুরা ‘রাপুঞ্জেল’ নামেই ডাকেন। গত ১১ বছর ধরে চুল কাটেনি সে। তার বয়স যখন ৬ তখন সেলুনে চুল কাটাতে গিয়ে খারাপ অভিজ্ঞতা হওয়ার পর থেকে ওই কিশোরী এখন পর্যন্ত একবারও তার চুল কাটেনি।

নতুন রেকর্ড তৈরির পর নীলাংশী জানিয়েছেন, কখনো তিনি চুল কাটতে চান না। এরকম পরিকল্পনা তা নেই কারণ চুলগুলো তার ভীষণ প্রিয়। লম্বা চুলের রহস্য জানতে চাইলে বলেন, তার মা বিশেষ কিছু উপাদান দিয়ে ঘরোয়া পদ্ধতিতে একটি তেল তৈরি করেন। ছোটবেলা থেকে সেই তেলই ব্যবহার করে আসছেন তিনি।

নীলাংশীর মা চান তার মেয়ের চুল আরও লম্বা হোক। ভবিষ্যতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখা নীলাংশীর জানালেন, এতো লম্বা চুল নিয়ে কোনো অসুবিধা হয় না তার। পড়াশোনার ক্ষেত্রে এতো লম্বা চুল কখনো তার বাধা হয়ে দাঁড়ায়নি। তাই তিনি চান যতদিন বেঁচে থাকবেন এই চুলে কাচি চালাবেন না।

স্থানীয় ও জাতীয় গণমাধ্যমকে তিনি জানান, যখন মা তার চুলে তেল মাখান বা জট ছাড়াতে বসেন নীলাংশী তখন বই হাতে নিয়ে পড়তে শুরু করেন। চুলে তেল দিতে যতক্ষণ সময় লাগে ওই সময়টা পড়াশোনা করেন। ছোটবেলা থেকেই এটা নাকি তার অভ্যাস। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বর্তমানে ‘জয়েন্ট এন্ট্রান্স’ পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech