অস্ট্রেলিয়ায় এয়ার ট্যাঙ্ক বিধ্বস্ত হয়ে নিহত ৩

  23-01-2020 05:40PM

পিএনএস ডেস্ক : অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে নিয়োজিত একটি এয়ার ট্যাঙ্কার বিধ্বস্ত হয়ে তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দেড়টার কিছুক্ষণ পরে নিউ সাউথ ওয়েলসের (এনএসডব্লিউ) দক্ষিণাঞ্চলে ওই এয়ার ট্যাঙ্কটি বিধ্বস্ত হয়।

বিবিসি বলছে, এয়ার ট্যাঙ্কারটি বিধ্বস্ত হওয়ার কারণ এখনও জানা যায়নি। তবে নিহত তিনজনই যুক্তরাষ্ট্রের নাগরিক- এটি নিশ্চিত হওয়া গেছে।

নিউ সাউথ ওয়েলসের ফায়ার সার্ভিস জানিয়েছে, রাজধানী ক্যানবেরা থেকে দক্ষিণে দুই ঘণ্টার দূরত্বে স্নোয়ি পবর্তমালা অঞ্চলে এয়ার ট্যাঙ্কারটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। জরুরি বিভাগের কর্মীরা জানিয়েছেন, ট্যাঙ্কারটি বিধ্বস্ত হওয়ার পর সেখানে দীর্ঘ সময় ধরে আগুন দেখা গেছে।

এয়ার ট্যাঙ্কার বিধ্বস্তের ঘটনায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান গভীর দুঃখ প্রকাশ করে নিহতেদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে ফেব্রুয়ারিতে দাবানল আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে।

অস্ট্রেলিয়া সরকার বলছে, এয়ার ট্যাঙ্কার বিধ্বস্ত হয়ে নিহত তিন ক্রুকে যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছিল। তারা দাবানল নিয়ন্ত্রণে অনেক অভিজ্ঞ। তাদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে রুরাল ফায়ার সার্ভিসের কমিশনার শেন ফিটসিমন্স জানিয়েছেন, কি কারণে এয়ার ট্যাঙ্কারটি বিধ্বস্ত হয়েছে তা নিশ্চিত হতে ওই এলাকায় সব ধরনের এয়ার ট্যাঙ্ক অভিযান বন্ধ রাখা হয়েছে।

গত বছরের সেপ্টেম্বর থেকে দাবানল নিয়ন্ত্রণে চেষ্টা চালাচ্ছে অস্ট্রেলিয়া। এ পর্যন্ত দাবানলে দেশটিতে ৩৩ জন নিহত হয়েছেন। দাবানলে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে দেশটির নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন