ইরানিদের কাছে ক্ষমা চেয়ে মার্কিনিদের চিঠি

  27-01-2020 06:32PM

পিএনএস ডেস্ক:ইরানি জনগণের কাছে ক্ষমা চেয়ে খোলা চিঠি পাঠিয়েছে ‘কোড পিঙ্ক’ নামক যুক্তরাষ্ট্রের একটি শান্তিবাদী সংগঠন। দেশটির বিরুদ্ধে মার্কিন হামলার কারণে এ চিঠি পাঠিয়েছে তারা। চিঠিতে যুক্তরাষ্ট্রের অন্তত ১০ হাজার মানুষ সই করেছে বলে জানা গেছে।

সম্প্রতি ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কাণ্ডজ্ঞানহীন ও বর্বর সিদ্ধান্ত নিয়েছেন মূলত তার জন্যই দুঃখ প্রকাশ করেছে সংগঠনটি। ইংরেজি এবং ফারসি উভয় ভাষায় চিঠির পাশাপাশি একটি ভিডিও সংস্করণও পাঠিয়েছে তারা।

চিঠিতে সংগঠনটি বলেছে, যুক্তরাষ্ট্রের জনগণ মানুষের শান্তি এবং নিরাপত্তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের কাণ্ডজ্ঞানহীন এ সিদ্ধান্তের জন্য ক্ষমা চাইছি আমরা।

চিঠিতে আরো বলা হয়, ট্রাম্পের আগ্রাসন বন্ধের জন্য যে ধরনের পদক্ষেপ নেয়া দরকার আমরা তার সবকিছুই করার চেষ্টা করব। ইরানের জনগণের ওপর ট্রাম্প প্রশাসন প্রতিনিয়ত যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছে সেটি দূর করতেও কাজ করবো। এছাড়া ইরানের সঙ্গে কূটনৈতিক প্রক্রিয়া শুরুর পদক্ষেপ নেয়ার চেষ্টাও করব আমরা।

ইরানের সঙ্গে শান্তির আহ্বান জানিয়ে মিছিল করেছে মার্কিন নাগরিকরা। যুক্তরাষ্ট্রের জনগণ বলেন, ইরানের সঙ্গে যুদ্ধ নয় বরং শান্তি ও সম্প্রীতির সঙ্গে বসবাস করতে চায় তারা। ইরানিদের প্রতি বন্ধুত্বের আহ্বানকে গ্রহণ করার জন্যেও বলেন মার্কিন নাগরিকরা। তারা বলেন, সমাজে যারা ঘৃণা এবং অনৈক্য ছড়াচ্ছে তাদের উপর শান্তি বাদীদের জয় হোক।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন