জাপানি প্রমোদতরীতে ৪০ আমেরিকান করোনাভাইরাসে আক্রান্ত

  17-02-2020 08:09AM

পিএনএস ডেস্ক: জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টাইনে রাখা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসে অন্তত ৪০ জন আমেরিকান করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ কারণে তাদের দেশে ফেরানো হবে না বলে ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগ প্রতিরোধ এবং নিয়ন্ত্রণ কেন্দ্র শনিবার (১৫ ফেব্রুয়ারি) জানিয়েছিল, ডায়মন্ড প্রিন্সেস ক্রুজ শিপের ৪০০ জন যুক্তরাষ্ট্রের নাগরিককে উদ্ধার করে দেশে ফেরানো হবে। পরে তাদেরকে ১৪ দিন আলাদাভাবে থাকতে হবে। কিন্তু রোববার (১৬ ফেব্রুয়ারি) স্পষ্ট জানিয়ে দেয়া হয়, ইতোমধ্যে যারা করোনাভাইরাস সংক্রমণের শিকার হয়েছে তাদেরকে দেশে ফেরানো হবে না।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, যে ৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে তাদেরকে কোথাও নিয়ে যাওয়া হবে না। তারা আপাতত জাপানের হাসপাতালে চিকিৎসাধীন থাকবে বলে জানা গেছে।

করোনাভাইরাস আতঙ্কে অন্যান্য দেশের মতো যুক্তরাষ্ট্রের সাময়িকভাবে পর্যটনে নিষেধাজ্ঞা জারি করেছে। যারা চীনে গিয়েছিলেন সেখান থেকে এই সময়ে দেশে ঢুকতে দেবে না যুক্তরাষ্ট্র।

এর আগে, গত সোমবার প্রমোদতরীর এক যাত্রীর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার পর থেকেই সেটিকে বন্দরে কোয়ারেন্টাইনে রাখা হয়। ৮০ বছর বয়সী ওই যাত্রী কিছুদিন আগে হংকং থেকে ফিরেছেন।

চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নতুন করোনাভাইরাস কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১ হাজার ৬৬৯ জনে দাঁড়িয়েছে। শনিবার দেশটিতে ১৪২ জনের প্রাণহানি ঘটেছে এবং প্রথমবারের মতো এশিয়ার গণ্ডি পেরিয়ে ইউরোপের দেশ ফ্রান্সে একজন নিহত হয়েছেন।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন