নির্বাচনের ৫ মাস পর প্রেসিডেন্ট গনিকে জয়ী ঘোষণা

  19-02-2020 05:06AM

পিএনএস ডেস্ক:ভোটগ্রহণের ৫ মাস পর অবশেষে যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়েছে। এতে বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনিকে জয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। ফলে আশরাফ গনি দ্বিতীয় মেয়াদে আগামী পাঁচ বছর মেয়াদে আফগানিস্তানের প্রেসিডেন্ট হলেন।

ইলেকশন কমিশন জানিয়েছে, নির্বাচনে আশরাফ গনি পেয়েছেন ৫০ দশমিক ৬৪ শতাংশ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী ডা. আব্দুল্লাহ আব্দুল্লাহ পেয়েছেন ৩৯ দশমিক ৫২ শতাংশ ভোট।

ঘানির প্রতিদ্বন্দ্বীদের অভিযোগ, গত ২৮ সেপ্টেম্বরের এই নির্বাচনে ব্যাপক কারচুরি, বায়োমেট্রিক যন্ত্রে সমস্যা, হামলা ও অনিয়মের ঘটনা ঘটেছে। ডা. আব্দুল্লাহ আব্দুল্লাহ ভোট পুনঃগণনার দাবি জানালে শেষ পর্যন্ত তা মেনে নেয় নির্বাচন কমিশন।

তবে, নির্বাচন কমিশন ফলাফল ঘোষণা করার পর বিরোধীদলীয় রাজনীতিবিদরা এর বিরোধিতা করেছেন। এতে করে দেশটিতে রাজনৈতিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে। ফল প্রকাশ করার জন্য আফগান নির্বাচন কমিশনকে দোষারোপ করেছে এবং সমান্তরাল সরকার গঠনের হুমকি দিয়েছে।

এর আগে ২০১৪ সালের নির্বাচনেও ব্যাপক কারচুপির অভিযোগ তোলা হয়েছিল। শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের উদ্যোগে আশরাফ গনি ও ডা. আব্দুল্লাহ জোট সরকার গঠন করেন।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন