ইসরায়েলের দিকে অগ্রসর হয়েছে পঙ্গপালের ঝাঁক

  21-02-2020 04:37PM

পিএনএস ডেস্ক: এক গ্রাম থেকে আরেক গ্রাম, এক দেশ থেকে আরেক দেশ। যেন লাখ লাখ সৈন্য নিয়ে সাম্রাজ্যবাদী আগ্রাসন চালাচ্ছে কোনও ধ্বংসাত্মক রাজা। তাদের আক্রমণের মুখে পড়েছে সৌদি আরব, জর্ডান, পাকিস্তান, চীন, সোমালিয়া, ইথিওপিয়াসহ বেশ কয়েকটি দেশ। এই রাজার নাম পঙ্গপাল! ঝাঁকে ঝাঁকে লাখে লাখে একসঙ্গে চলার পথে উজাড় করে দিচ্ছে বিস্তীর্ণ জমির ফসল।

পাকিস্তান থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের ছড়িয়ে পড়েছে ইয়েমেনে। সেখান থেকে লোহিত সাগর পাড়ি দিয়ে এসব কীট আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়ায় ঘাঁটি গেড়েছে।

এবার সেই পঙ্গপালের ঝাঁক হানা দিয়েছে সৌদি আরবেও। দেশটির জাজান, আসির, আল-বাহা, আল-লেখ, কুনফোদাহ অঞ্চল আক্রান্ত করে মক্কাতেও পৌঁছে গেছে এসব পতঙ্গ।

বিশেষজ্ঞরা বলছেন, পূর্ব আফ্রিকা থেকে আসা এসব পঙ্গপাল ইতিমধ্যে সৌদির বেশ কয়েকটি অঞ্চলের ফসল ক্ষতিগ্রস্ত করেছে। সৌদির মরুতে পঙ্গপালের দ্রুত বিস্তার ঘটবে আশঙ্কা প্রকাশ করছেন বিজ্ঞানীরা।

তারা বলছেন, সৌদির আবহাওয়া পঙ্গপালের বংশবৃদ্ধির জন্য অত্যন্ত উপযুক্ত। এছাড়া এসব পতঙ্গের ডিম দেয়ার সময় হয়ে এসেছে। দ্রুত এদের বিস্তার রোধে বাঁধা না দিলে আরো তীব্র হয়ে দেখা দেবে এসব পঙ্গপাল।

মরু-পঙ্গপালের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছে জর্ডান। সৌদি আরব থেকে আসা পঙ্গপালই সেখানে তাণ্ডব চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়। যেকোনও সময় পার্শ্ববর্তী দেশ ইসরায়েলেও পঙ্গপাল বাহিনী প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।

হঠাৎ করে পঙ্গপালের আক্রমণ বেড়ে যাওয়ার পেছনে অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনকে দায়ী করছেন অনেকেই। তবে এবারের আগ্রাসন বরাবরের মতো আফ্রিকায় নয়, বরং শুরু হয়েছে এশিয়াতেই।

পঙ্গপালের কারণে পাকিস্তান গত ২০ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় সংকটে পড়েছে। পঙ্গপালের ঝাঁক দেশটির তুলা, গম, ভুট্টাসহ অন্যান্য ফসলের ব্যাপক ক্ষতি করছে। একারণে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছে পাকিস্তান। দেশটির সীমান্তবর্তী ভারত-চীনেও ক্ষতিকর এই পোকা প্রবেশের জোর সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

পাকিস্তান থেকে পঙ্গপালের ঝাঁক ছড়িয়ে পড়ে ইয়েমেনে। সেখান থেকে লোহিত সাগর পার হয়ে হানা দিয়েছে আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়ার মতো খাদ্য সংকটে থাকা দেশগুলোতে। পঙ্গপাল সংকটে সোমালিয়ায় জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়েছে দেশটির সরকার।

ইতমধ্যে পঙ্গপালের ঝাঁক পৌঁছে গেছে সুদান, দক্ষিণ সুদান, কেনিয়া, তানজানিয়া ও উগান্ডাতেও। এদের মধ্যে সবচেয়ে ভয়াবহ সংকট দক্ষিণ সুদানের। যুদ্ধ পরবর্তী সংকটের পর খরা ও বন্যার কারণে দেশটির ৬০ ভাগ মানুষ খাবারের অভাবে ভুগছে। এর মধ্যেই শুরু হয়েছে পঙ্গপালের আক্রমণ।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এসব পঙ্গপাল দিনে প্রায় ১৫০ কিলোমিটার পাড়ি দিতে পারে। একটি পূর্ণবয়স্ক পঙ্গপাল একবারে তার ওজনের সমান খাবার খেতে সক্ষম। এদের ছোটখাটো একটি ঝাঁক একদিনেই ৩৫ হাজার মানুষের খাবারের সমান ফসল খেয়ে ফেলতে পরে। আগামী মে মাস নাগাদ পঙ্গপালের সংখ্যা আরও পাঁচশ’ গুণ বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন