ট্রাম্পকে পুনরায় নির্বাচিত হতে সহায়তা করছে রাশিয়া

  21-02-2020 07:02PM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রে চলতি বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দ্বিতীয়বারের মতো বিজয়ী করতে চায় রাশিয়া। আর এজন্য তারা ইতিমধ্যে কাজ করতেও শুরু করেছে।

টাইমস বলেছে যে গোয়েন্দা কর্মকর্তারা ১৩ই ফেব্রুয়ারী প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির আইনজীবিদের কাছে এক রুদ্ধদার বৈঠকে এই তথ্য দিয়েছেন।

এতে বলা হয় যে এই খবর প্রকাশিত হওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প রেগে যান এবং তিনি অভিযোগ করেন যে ডেমোক্র্যাটরা তাঁর বিরুদ্ধে এই তথ্য ব্যবহার করবেন। পরের দিন তিনি জাতীয় গোয়েন্দা বিভাগের বিদায়ী পরিচালক জোসেফ মাগুয়ারকে তীব্র ভর্ত্সনা করেন। এ্যাসোসিয়েটেড প্রেস তাত্ক্ষণিকভাবে এই বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলি বলছে যে রাশিয়া ২০১৬ সালের নির্বাচনে সামাজিক মাধ্যম ব্যবহার করে প্রচারাভিজানে হস্তক্ষেপ করে।ডেমোক্র্যাট অ্যাকাউন্ট থেকে ইমেল চুরি ও বিতরণ করে তারা। গোয়েন্দা সংস্থাগুলি বলছে যে রাশিয়া ট্রাম্পের প্রচা রে সাহায্য করে এবং যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রক্রিয়াতে বিশৃঙ্খলা করার চেষ্টা করে।

এদিকে এই খবর প্রকাশিত হওয়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি অভিযোগ করে বলেন, ডেমোক্রেটরা আসন্ন নির্বাচনে তার বিরুদ্ধে এসব ভুয়া তথ্য নিয়ে অপপ্রচার চালাবে। এ নিয়ে তিনি জাতীয় গোয়েন্দা বিভাগের বিদায়ী পরিচালক জোসেফ মাগুয়েরের-ও তীব্র নিন্দা করেন। কেননা যেসব কর্মকর্তা প্রতিনিধি পরিষদের আইনজীবীদের সঙ্গে বৈঠকে ট্রাম্পের পুনরায় নির্বাচিত হওয়ার জন্য রাশিয়া ২০২০ সালের নির্বাচনে হস্পক্ষেপ করছে বলে জানিয়েছিলেন, তাদের মধ্যে মাগুয়েরের সহকারী শেলবি পিয়ারসনও ছিলেন।

তবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা বিভাগের পরিচালক ও নির্বাচন নিরাপত্তা কার্যালয়ের কর্মকর্তারা কোনও মন্তব্য করতে রাজি হননি। এ নিয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি হোয়াইট হাউসও।

এর আগে ২০১৬ সালের মার্কিন নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে অভিযোগ রয়েছে। বলা হয়ে থাকে, মস্কোর সহায়তার কারণেই ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে সেসময় প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হতে পেরেছিলেন ট্রাম্প। এই অভিযোগ উঠার পর থেকে ট্রাম্পের সঙ্গে মার্কিন গোয়েন্দা বিভাগের সম্পর্কের চরম অবনতি হয়েছে।

গোয়েন্দা সংস্থাগুলি বলছে, ২০১৬ সালের নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী হিলারির অ্যাকাউন্ট থেকে ইমেল চুরি ও বিতরণ করেছে রাশিয়া। এভাবে মস্কো ট্রাম্পের প্রচারে সাহায্য করা ছাড়াও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক প্রক্রিয়াতে বিশৃঙ্খলা করার চেষ্টা করেছিল।

কিন্তু ট্রাম্প এই অভিযোগ বরাবরই প্রত্যাখ্যান করে আসছেন।

তবে নিজেদের দাবি থেকে একটুও সরে আসেনি গোয়েন্দা কর্মকর্তারা। তারা বারবার বলে আসছে, রাশিয়া কেবল ২০১৬ সালের মার্কিন নির্বাচনেই হস্তক্ষেপ করেছে এমন নয়, তারা ২০১৮ সালেও যুক্তরাষ্ট্রের রাজনীতিতে নাক গলিয়েছে। এবার ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও হস্তক্ষেপ করে ট্রাম্পকে পুনঃনির্বাচত করার চেষ্টা চালাচ্ছে মস্কো।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন