ভারতে পৌঁছলেন ডোনাল্ড ট্রাম্প

  24-02-2020 01:18PM

পিএনএস ডেস্ক: নির্ধারিত সময়েই ভারতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার সকাল ১১.৪০ মিনিটে আমদাবাদ বিমানবন্দরে অবতরণ করে তার বিমান ‘এয়ারফোর্স ওয়ান’। ট্রাম্পকে স্বাগত জানাতে আগেই আমদাবাদ বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, “আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছু ক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে)

মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে সোমবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আমদাবাদে পৌঁছেছেন। এদিন সকালে ট্রাম্পের উদ্দেশ্যে মোদি টুইট করে বলেন, অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত। তারপরই পাল্টা হিন্দিতে টুইট করে সকলকে চমকে দিয়েছেন ট্রাম্প।

আর কিছুক্ষণের মধ্যেই ভারতের মাটিতে পা রাখবেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে আসছেন তার মেয়ে-জামাই ইভাঙ্কা ট্রাম্প ও জ্যারেড কুশনার।

জানা গেছে, বিমানবন্দর থেকে প্রথমে সাবরমতী আশ্রমে যাবেন ট্রাম্প। তারপর যোগ দেবেন মোতেরা স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে। এই অনুষ্ঠান শেষে তিনি যাবেন তাজমহল দর্শনে। সেখানে ঘণ্টা খানেক কাটিয়ে তার পর চলে যাবেন দিল্লিতে।

উল্লেখ্য, দু’দিনের সফরে ভারতে আসেছেন মার্কিন প্রেসিডেন্ট। তার এই সফরকে স্মরণীয় করে রাখতে কোনো কমতি রাখেনি ভারত। তা সে নিরাপত্তা হোক বা তার থাকার ব্যবস্থা— সব দিক থেকে লক্ষ্যণীয় ব্যবস্থা করা হয়েছে। সর্দার বল্লভভাই পটেল বিমানবন্দর থেকে আমদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েক দিনে সেজে উঠেছে। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘ পথে নজিরবিহীন ব্যবস্থা করা হয়েছে। থাকছে নাচ-গান এবং ‘রোড শো’-এর ব্যবস্থা। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা আমদাবাদ শহরটিকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন