নিজ কার্যালয়ে ফিরলেন মাহাথির মোহাম্মদ

  25-02-2020 02:24PM


পিএনএস ডেস্ক: পদত্যাগের একদিন পর নিজ কার্যালয়ে ফিরেছেন মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ। মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় মাহাথিরকে বহনকারী গাড়ি পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রোটোকল গেটে থামতে দেখা গেছে বলে মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার জানিয়েছে।

গতকাল সোমবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে রাজা ইয়াং দি-পারতুয়ান আগং-এর কাছে পদত্যাগপত্র পাঠান মাহাথির। বিকেলে পদত্যাগপত্র গ্রহণের পর মালয়েশিয়ার রাজা পরবর্তী প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন।

এ সম্পর্কে মাহাথির সরকারের মুখ্যসচিব মোহাম্মদ জুকি আলী গতকাল এক বিবৃতিতে বলেন, ‘মাহাথিরের পদত্যাগপত্র রাজা গ্রহণ করেছেন। তবে নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত দ্য ফেডারেল সংবিধানের ৪৩(২) অনুচ্ছেদ অনুযায়ী মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করায় সম্মতি দিয়েছেন তিনি। ফলে নতুন প্রধানমন্ত্রী এবং মন্ত্রিসভা নিয়োগ না পাওয়া পর্যন্ত দেশের সব দায়িত্ব তিনিই সামলাবেন।’

এদিকে, গতকাল বিকেল ৫টার দিকে রাজা ইয়াং দি-পারতুয়ান আগংয়ের সঙ্গে দেখা করেন মাহাথির। দু’জনের মধ্যে কী আলোচনা হয় সে বিষয়ে কিছু না জানিয়ে প্রাসাদ ত্যাগ করেন মাহাথির। একইদিন রাজার সঙ্গে বৈঠক করেন ক্ষমতাসীন জোটের প্রধান আনোয়ার ইব্রাহিম ও উপপ্রধানমন্ত্রী আজিজাহ ওয়ান ইসমাইল।

মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেলের উদ্ধৃতি দিয়ে ইনসাইট নিউজ পোর্টাল জানিয়েছে, অন্তর্বর্তী নেতা থাকার কোনো নির্ধারিত সময়সীমা নেই এবং এই নেতা মন্ত্রিসভার মন্ত্রীদেরও নিয়োগ দিতে পারেন।

বর্তমানে ৯৪ বছর বয়সী মাহাথির ও ৭২ বছর বয়সী আনোয়ার কয়েক দশক ধরে মালয়েশিয়ার রাজনীতি নিয়ন্ত্রণ করে আসছেন। এই দুই প্রভাবশালী নেতার জোট ২০১৮ সালের নির্বাচনে জয়ী সরকার গঠন করেছিল। মাহাথির দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর ২০২০ সালে আনোয়ারের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন এমন প্রতিশ্রুতির ভিত্তিতে তাদের জোট গঠিত হয়েছিল। কিন্তু ওই চুক্তি থেকে বের হয়ে আসেন মাহাথির। (পার্সটুডে)

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন