মুক্তি পেলেন কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ

  

পিএনএস ডেস্ক: গৃহবন্দী হওয়ার প্রায় আট মাস পর অবশেষে মুক্তি পেয়েছেন ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ।

বিতর্কিত জননিরাপত্তা আইনের (পিএসএ) অধীনে তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার হওয়ার পর মঙ্গলবার তাকে মুক্তি দেয়া হয়।

সমগ্র বিশ্বের মত ভারতেও ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে ওমরের স্বাস্থ্য নিয়ে উদ্বেগ থাকায় তাকে মুক্তি দেয়া হয় বলে জানাগেছে।

গত বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা প্রত্যাহার করার পরে ওমর আব্দুল্লাহকে আটক করা হয়েছিল। এর আগে গত ১৩ মার্চ জম্মু-কাশ্মীরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহকে মুক্তি দেয়া হয়েছিল। তবে এখনও আটক করে রাখা হয়েছে জম্মু-কাশ্মীরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপি সভানেত্রী মেহবুবা মুফতিতে।

মুক্তি পাওয়ার পর এক টুইট বার্তায় ওমর আবদুল্লাহ লেখেন, ‘২৩২ দিন পরে আমি হরি নিবাস ছাড়ছি আজ। এটা সম্পূর্ণ একটা নতুন পৃথিবী। ২০১৯ সালের ৫ অগস্ট থেকে এই পৃথিবী সম্পূর্ণ আলাদা।’

তিনি আরও বলেন, ‘আজ আমি জানতে পারলাম যে আমরা জীবন এবং মৃত্যুর যুদ্ধ করছি। যাদের হেফাজতে নেয়া হয়েছে তাদের এই সময়ে মুক্তি দেয়া উচিত। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য আমাদের সরকারের আদেশ পালন করা উচিত।’

সম্প্রতি ওমরকে বন্দি করে রাখা অসাংবিধানিক দাবি করে তার মুক্তি চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন তার বোন।তার আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কেন্দ্র সরকারকে ওমরের মুক্তির বিষয়ে পরিষ্কার নির্দেশ দিতে বলেছিল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন