ট্রাম্প স্বাস্থ্য সন্ত্রাস শুরু করেছে: ইরান

  30-03-2020 05:07PM

পিএনএস ডেস্ক:যুক্তরাষ্ট্র ইরানের বিরুদ্ধে নজিরবিহীন ও সর্বাত্মক যুদ্ধ চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বেআইনি ও অনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন।

রবিবার (২৯ মার্চ) জাভেদ জারিফ তার অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার এই সময়ে আমেরিকা নাশকতামূলক তৎপরতা ও নরহত্যার চেয়ে জঘন্য কাজে জড়িয়ে পড়েছে। তারা ইরানি জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসাবাদের পাশাপাশি স্বাস্থ্য সন্ত্রাসও শুরু করেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুদ্ধের ময়দানে যেসব কাজ করার অনুমোদন রয়েছে আমেরিকা সে সীমারেখাও লঙ্ঘন করেছে। যেসব ইউরোপীয় দেশ সামর্থ্য থাকা সত্ত্বেও শুধুমাত্র আমেরিকার ভয়ে ইরান-বিরোধী অন্যায় নিষেধাজ্ঞা মেনে চলছে। ওইসব দেশকে উদ্দেশ্য করে জারিফ লিখেছেন, মার্কিন যুদ্ধাপরাধের সহযোগী হওয়া থেকে বিরত থাকুন এবং এই অন্যায় নিষেধাজ্ঞা মেনে নেবেন না।

ইরানে ব্যাপক হারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর বিশ্বের বহু রাষ্ট্র ও সরকারপ্রধান তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান বিরোধী নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন না বলে ঘোষণা দিয়েছেন।

ইরানে করোনা ভাইরাসে আক্রান্ত ৩৮ হাজার ৩০৯ জন। মারা গেছেন ২ হাজার ৬৪০ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১২ হাজার ৩৯১ জন।

উল্লেখ্য, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৪ হাজার। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩ হাজার ৯৫ জন।

এই ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ লাখ ২৩ হাজার ৭৩২ জন। এর মধ্যে ১ লাখ ৫১ হাজার ৪ জন সুস্থ হয়েছে বাড়ি ফিরেছেন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার ২৮৫ জন।

এছাড়া বিশ্বজুড়ে বর্তমানে ৫ লাখ ৩৬ হাজার ৪৫২ জন আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে ৫ লাখ ৯ হাজার ৬৬৩ জনের অবস্থা সাধারণ। বাকি ২৬ হাজার ৭৮৯ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছেন।

করোনা ভাইরাসে সবচেয়ে বেশি বিপর্যস্ত ইতালি। ইতালিতে মৃতের সংখ্যা দিন দিন বাড়েছে। এখন পর্যন্ত সেখানে মারা গেছেন ১০ হাজার ৭৭৯ জন।ইতোমধ্যে করোনা ভাইরাসের উৎপত্তি স্থান চীনকেও পেছনে ফেলেছে স্পেন। সেখানে মৃতের সংখ্যা ৬ হাজার ৮০৩ জন। আর যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ২ হাজার ৪৭৫ জন। যুক্তরাজ্যে মৃত্যুর সংখ্যা ১ হাজার ২২৮ জনে দাঁড়িয়েছে।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন