২৫-৫০ শতাংশ করোনা রোগীর উপসর্গ নেই, সংক্রমণ হচ্ছে অজান্তে

  

পিএনএস ডেস্ক: বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। এতে রোজই আক্রান্ত ও মারা যাচ্ছেন হাজার হাজার মানুষ। সাধারণত জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্টকে করোনার উপসর্গ বলে মনে করা হচ্ছে। তবে আশঙ্কার কথা হচ্ছে, সাম্প্রতিক এক প্রতিবেদনে জানা গেছে, যুক্তরাষ্ট্র ও আইসল্যান্ডে শনাক্ত হওয়া করোনা আক্রান্তদের প্রায় অর্ধেকের শরীরেই কোনো ধরনের উপসর্গ দেখা যায়নি।

আইসল্যান্ডে করোনা সংক্রমণের ডেটা বিশ্লেষণ করে গবেষকরা জানিয়েছেন, দেশটিতে আক্রান্তদের প্রায় অর্ধেকই উপসর্গহীন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, তাদের দেশে উপসর্গহীন করোনা রোগীর হার অন্তত ২৫ শতাংশ।

সিডিসির পরিচালক ড. রবার্ট রেডফিল্ড বলেন, আমাদের কাছে যে তথ্য আছে তা থেকে মোটামুটি নিশ্চিত যে, করোনা আক্রান্তদের একটা বড় অংশই উপসর্গহীন। সেটা প্রায় ২৫ শতাংশও হতে পারে।

গবেষকদের মতে, উপসর্গহীন এসব রোগী নিজেদের অজান্তেই অন্যদের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে দিতে পারেন। সেক্ষেত্রে এটি বিশ্বের জন্য করোনা পরিস্থিতি মোকাবিলায় নতুন চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রে এপর্যন্ত দুই লাখেরও বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন অন্তত চার হাজার মানুষ। আইসল্যান্ডে ১ হাজার ২২০ জনের শরীরে প্রাণঘাতী এই ভাইরাস ধরা পড়েছে, মারা গেছেন দু’জন।

সূত্র: সিএনএন

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন