জেনে নিন এখনো যেসব দেশে হানা দেয়নি করোনা!

  02-04-2020 06:51PM

পিএনএস ডেস্ক: বিশ্বজুড়ে করোনাভাইরাস আতঙ্ক। এরইমধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে ২০০টিরও বেশি দেশে। করোনার উৎপত্তি চীনে হলেও সেখানে এর প্রকোপ কমে এসেছে। এখন ইউরোপে চলছে এই ভাইরাসের তাণ্ডব। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে করোনায় এরপরই আক্রান্ত হতে চলেছে যুক্তরাষ্ট্র।

এদিকে এখনো কিছু দেশ ও অঞ্চল ভাগ্যক্রমে করোনার তাণ্ডব মুক্ত রয়েছে।

এশিয়া, ওশেনিয়া ও আফ্রিকা মহাদেশের বেশ কয়েকটি দেশ ও অঞ্চলে এখনো করোনাভাইরাস হানা দেয়নি। তবে সেখানে এর অস্তিত্ব আছে কি না তা অবশ্য নিশ্চিত নয়। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশঙ্কা করেছিল পর্যাপ্ত পরীক্ষা ও ব্যবস্থা না নেওয়ায় অনেক দেশে করোনা শনাক্ত হয়নি। তবে সেসব দেশেও এর উপস্থিতি থাকতে পারে।

তবে যেহেতু এখনো এসব দেশে করোনা শনাক্ত হয়নি সেই হিসাবে এই দেশগুলোকে ভাগ্যবান বলা যেতেই পারে। দেখে নেয়া যাক কোন মহাদেশের কোন দেশগুলোতে এখন করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়নি।

এশিয়া মহাদেশ: ইয়েমেন, উত্তর কোরিয়া, তাজিকিস্তান, তুর্কেমিনিস্তান।

ওশেনিয়া মহাদেশ: সোলোমান আইল্যান্ড, ভানুয়াতু, সামোয়া, কিরিবিতি, মাইক্রোনেশিয়া, টোঙ্গা, মার্শাল আইল্যান্ড, পালাও, টুভ্যালু, নাউরু।

আফ্রিকা মহাদেশ: বুরুন্ডি, সাউথ সুদান, সিয়েরা লিওন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, বতসোয়ানা, লেসেথো।

এখন পর্যন্ত বিশ্বে করোনায় নিহতের সংখ্যা ২৪ হাজার ৭৩ জন এবং আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ৩১ হাজার ৮১৯ জন। অপরদিকে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন