করোনার ভ্যাকসিন আবিষ্কারের সক্ষম হয়েছেন মার্কিন বিজ্ঞানীরা?

  03-04-2020 04:49PM

পিএনএস ডেস্ক: চীনে মহামরি আকার ধারণ করলে তখন থেকেই বিভিন্ন দেশের গবেষকরা করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে কাজ করছে। একেক সময় এক দল নিজেদের গবেষণা নিয়ে তথ্য দিয়ে যাচ্ছেন। তারা একে অপরকে প্রাথমিক ভাবে সফল দাবি করছেন। তবে এখন আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিন আবিষ্কারের কোন ঘোষণা আসেনি।

তবে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করতে সক্ষম হয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার পিটসবার্গ ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। তারা দাবি করেছেন যে তাদের তৈরি ভ্যাকসিনটি করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করতে শক্তির স্তর অর্জন করেছে।

মার্কিন সংবাদ মাধ্যম নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করোনাভাইরাসের একটি কার্যকরী ভ্যাকসিন পেয়ে গেছেন বলে গবেষকদের বিশ্বাস। তাদের দাবি, ইঁদুরের শরীরে ভ্যাকসিনটি প্রয়োগের পর অ্যান্টিবডি তৈরি হয়েছে। চিকিৎসা বিষয়ক বিখ্যাত ল্যানসেট জার্নালে করোনার ভ্যাকসিন আবিষ্কার নিয়ে পিটসবার্গের স্কুল অব মেডিসিনের এই গবেষণা প্রকাশ হয়।

বৃহস্পতিবার গবেষকেরা এক ঘোষণায় জানান, ভ্যাকসিনটি রোগের বিস্তারকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে দ্রুত কার্যকর হতে পারে। গবেষকেরা নতুন এই ভ্যাকসিনের তারা নাম দিয়েছেন ‘পিটকোভ্যাক’। যার পূর্ণরূপ পিটসবার্গ করোনাভাইরাস ভ্যাকসিন।

পিটসবার্গ স্কুল অব মেডিসিনের সহযোগী অধ্যাপক ডাক্তার আন্দ্রে গামবট্টো বলেন, ‘২০০৩ সালে সার্স করোনাভাইরাস এবং ২০১৪ সালে মার্স করোনাভাইরাসের ব্যাপারে আমাদের অভিজ্ঞতা আছে। ভাইরাসের বিরুদ্ধে কীভাবে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে কাজে লাগাতে হয়, সেটা আমাদের জানা আছে। নতুন এই করোনাভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম আমাদের এই ভ্যাকসিন।’

তিনি বলেন, ‘ইতিমধ্যে আমরা অনেক দূর এগিয়ে গেছি। এখন ভ্যাকসিনটি প্রস্তুত করতে অর্থের প্রয়োজন। কারণ একই করোনা মোকাবিলা করা না গেলে পরের অবস্থা ঠিক কী হবে, আমরা আসলে জানি না। বিভিন্ন দেশের বিজ্ঞানীরা ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে সবার আগে এটি তৈরি করাটা জরুরি। আমাদের সেই ক্ষমতা এবং দক্ষতা রয়েছে।’

ভ্যাকসিনটির অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য এবং ওষুধ প্রশাসন (এফডিএ) এর কাছে আবেদন জানিয়েছেন গবেষকেরা। তারা আশা করছেন, আগামী কয়েক মাসের মধ্যে মানুষের শরীরে তারা ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে পারবেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন