ক্ষতিগ্রস্তদের জন্য ২০ হাজার কোটি রুপি দেবে ইমরান খান

  06-04-2020 02:07AM

পিএনএস ডেস্ক: মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের জন্য ২০ হাজার কোটি রুপি দেয়ার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। করোনায় আক্রান্তদের জন্য একটি ফান্ড গঠনেরও নির্দেশনা দিয়েছেন তিনি।

ইমরান খানের অর্থ উপদেষ্টা হাফিজ শেখ শুক্রবার এ তথ্য জানিয়েছেন বলে ডন অনলাইনের খবরে বলা হয়েছে।

হাফিজ শেখ বলেন, লকডাউন চলার কারণে অনেকেই চাকরি হারিয়েছেন, অনেকের ব্যবসা বন্ধ হয়ে গেছে। দিনমজুররা চরম অভাবে দিন কাটাচ্ছেন। তাদের সহযোগিতা করতে প্রধানমন্ত্রী ২০ হাজার কোটি রুপির একটি ফান্ড গঠনের নির্দেশনা দিয়েছেন।

তিনি আরও বলেন, প্রাদেশিক সরকার, দেশের বড় ব্যবসায়ীদের সাহায্যে এ ফান্ড গড়ে তোলা হয়েছে। এ অর্থ শুধু ক্ষতিগ্রস্ত ব্যক্তিদেরই দেয়া হবে।

এর আগে করোনা মহামারীর মধ্যে গরিব ও নিম্ন আয়ের এক কোটি মানুষকে মাসে মাসে ১২ হাজার রুপি করে দেয়ার ঘোষণা দিয়েছিল ইমরান খানের প্রশাসন।

খাদ্য, বস্ত্র ও চিকিৎসার মতো মৌলিক চাহিদা পূরণের জন্য সরকারি কোষাগার থেকে চার মাস ধরে দেয়া হবে মানবিক এই পরিষেবা। এই সময়ে একজন পাবে মোট ৪৮ হাজার রুপি।

করোনার কারণে বিশ্ব অর্থনীতির ওপর ব্যাপক ক্ষতিকর প্রভাব পড়েছে। বড় সংকটের মুখে পাকিস্তানি অর্থ ব্যবস্থাও। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের মতে, করোনার মধ্যে ১.৬ থেকে ৬ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে পাকিস্তান।

এর ফলে কৃষি, ব্যবসা, হোটেল ব্যবসা, অবকাঠামো খাত ও পরিবহন বিভাগও বড়সড়ও ক্ষতির সম্মুখীন হবে। তা সত্ত্বেও দেশের দরিদ্র জনগণকে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেছে দেশটির সরকার।

পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের বরাত দিয়ে ডন জানিয়েছে, এক কোটি মানুষের জন্য ঘোষিত আর্থিক সহায়তা প্যাকেজে মোট ১৪ হাজার ৪০০ কোটি রুপি ব্যয় করবে সরকার।

‘এহসাস’ নামে সরকারে সোশ্যাল সেফটি নেট বা সামাজিক নিরাপত্তা সহায়তায় ইতোমধ্যে বরাদ্দ অর্থের সঙ্গে যোগ করে বণ্টন করা হবে।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন