আম্পানে ভারতের সুন্দরবন অংশে ব্যাপক ক্ষয়ক্ষতি

  28-05-2020 11:22AM

পিএনএস ডেস্ক: ভারতের পশ্চিমবঙ্গে আঘাতহানা সুপার সাইক্লোন আম্পানে সুন্দরবনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন রাজ্য সরকার। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি বলেন, পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণা আর উত্তর ২৪ পরগণা, এই দুই জেলার সুন্দরবনের সর্বনাশ হয়ে গেছে ।

পশ্চিমবঙ্গের বনমন্ত্রী রাজীব ব্যানার্জি জানান, গোটা সুন্দরবন অঞ্চল এবং তার প্রত্যন্ত এলাকায় সুন্দরবন টাইগার রিজার্ভের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

রাজীব ব্যানার্জি বলেন, একদিকে যেমন বনদপ্তরের পরিকাঠামোর ক্ষতি হয়েছে, তেমনই ধ্বংস হয়েছে অরণ্যও। কোর এরিয়ার চারদিকে ১৩২ কিলোমিটার জুড়ে যে নাইলনের জাল দেওয়া ছিল, যাতে বনের বাঘ লোকালয়ে চলে না আসতে পারে, তা ঘূর্ণিঝড়ে সম্পূর্ণ উড়ে গেছে।

সুন্দরবনের পরিবেশের ওপরে নজর রাখা বিশেষজ্ঞরা বলেন, অনেকদিন ধরেই বিশ্ব হেরিটেজের খ্যাতি পাওয়া সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্য ধ্বংস করা হচ্ছে, নির্বিচারে জঙ্গল কেটে বসতি বানানো হচ্ছে।

একদিকে যেমন পশ্চিমবঙ্গের সুন্দরবনে হাজার হাজার গাছ ধ্বংস হয়েছে, তেমনই ভেঙ্গে গেছে বহু নদী বাঁধ, বনপ্রহরীদের শিবির বা অরণ্যের ভেতরে থাকা বন বিভাগের ছোট ছোট দপ্তর।

সুন্দরবনের কোর এরিয়ায় এখনও পৌঁছনো সম্ভব না হলেও ড্রোনের মাধ্যমে খতিয়ে দেখা হচ্ছে যে ঠিক কতটা ক্ষতি হয়েছে রয়্যাল বেঙ্গল টাইগারের চারণভূমি এবং পৃথিবীর বৃহত্তম বদ্বীপ আর ম্যানগ্রোভ অরণ্য।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন