অবশেষে করোনামুক্ত ঘোষণা করল দ্বীপ রাষ্ট্র ফিজি

  05-06-2020 12:10PM


পিএনএস ডেস্ক: অবশেষে নিজেদের করোনা মুক্ত ঘোষণা করল দ্বীপ রাষ্ট্র ফিজি। করোনা আক্রান্ত সর্বশেষ রোগী পুরোপুরি সুস্থ হওয়ার পর শুক্রবার ফিজিকে কোভিড-১৯ মুক্ত দেশ হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

ওশেনিয়া মহাদেশে অবস্থিত ফিজি দ্বীপপুঞ্জের জনসংখ্যা মাত্র ৯ লাখ ৩০ হাজার। মার্চের মাঝামাঝি সময়ে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয় সেখানে। অবাক করা হলেও সত্য কঠোর আইসোলেশন ব্যবস্থা এবং সীমান্তে কড়াকড়ির কারণে মাত্র ১৮ জনের মধ্যে করোনা ছড়ায়।

দেশটির করোনা জয়ের পিছনে কঠোর পরিশ্রম, প্রার্থনা, বিজ্ঞানের অবদান আছে বলে বলছেন প্রধানমন্ত্রী ফ্রাঙ্ক বেনিমারাম । শুক্রবার এক টুইট বার্তায় তিনি জানান, শেষ যে রোগী ছিল সেও করোনা থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছে। তিনি আরো বলেন আমাদের সাফল্য শতভাগ, দেশটিতে করোনায় কারো মৃত্যু হয়নি।

ভৌগলিক বিচ্ছিন্নতা দ্বীপগুলিকে সংক্রমণ ইনকিউবেটারে পরিণত করতে পারে এমন আশঙ্কাও ছিল করোনার ক্ষেত্রে, যেমন গত বছরের শেষের দিকে সামোয়াতে হামের মহামারী ৮৮৩ জন মারা গিয়েছিল, তাদের বেশিরভাগ শিশু ছিল। এর জের ধরেই এবার করোনা ঠেকাতে সীমান্তে কড়াকড়ি এবং পর্যটন বাণিজ্য বন্ধ করার মত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ফলে পলাউ, টঙ্গা, সলমনস দ্বীপপুঞ্জ, সামোয়া, মার্শাল দ্বীপপুঞ্জ, ভানুয়াতু, কুক দ্বীপপুঞ্জ এবং মাইক্রোনেশিয়ায় একজনও করোনা রোগী শনাক্ত করা হয়নি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন