যুক্তরাষ্ট্রে একযোগে ৫৭ পুলিশ কর্মকর্তার পদত্যাগ

  06-06-2020 05:52PM

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে পুলিশের বিশেষায়িত দল ‘ইমার্জেন্সি রেসপন্স টিম’ থেকে একযোগে ৫৭ জন কর্মকর্তা পদত্যাগ করেছেন। সম্প্রতি দলটির দুই সদস্যকে বরখাস্ত করার প্রতিবাদে একযোগে এই গণপদত্যাগের ঘোষণা দেয় তারা। তবে তারা শুধু ইমার্জেন্সি রেসপন্স টিম থেকে পদত্যাগ করেছেন, পুলিশ বাহিনী থেকে নয়।

বিষয়টি নিশ্চিত করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভে যোগ দেয়া একজন বয়স্ক নাগরিকের সঙ্গে নির্দয় আচরণের দায়ে দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়। ওই দুই কর্মকর্তা ৭৫ বছর বয়সী সেই শ্বেতাঙ্গ বৃদ্ধকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দিয়েছিলো।

এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়লে দেশজুড়ে তীব্র প্রতিবাদ ও সমালোচনার ঢেউ উঠে।

ভিডিওতে দেখা যায়, ৭৫ বছরের একজন বৃদ্ধ কারফিউ কার্যকরের জন্য দায়িত্বরত পুলিশের দিকে অগ্রসর হলে পুলিশ তাকে ধাক্কা মেরে ফেলে দেয়। এর ফলে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি।

এতে আরো দেখা যায়, ওই বৃদ্ধ মাটিতে পড়ে আছেন এবং তার কান থেকে গলগল করে রক্ত বেরুচ্ছে। পরে হাসপাতালে নিয়ে গেলে দেখা যায়, তার মাথায় মারাত্মক আঘাত লেগেছে।

নিউ ইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো পুলিশের আক্রমণাত্মক আচরণের সমালোচনা করেছেন। এক টুইট বার্তায় বাফেলোর ঘটনাকে পুরোপুরি অযৌক্তিক এবং খুবই ন্যাক্কারজনক হিসেবে বর্ণনা করেছেন তিনি।

বাফেলো পুলিশ বিভাগ থেকে প্রথমে যে বিবৃতি দেওয়া হয়েছিল তাতে বলা হয়, ওই ব্যক্তি হোঁচট খান এবং ‘বিক্ষোভকারীদের সঙ্গে ধ্বস্তাধ্বস্তির সময়’ তিনি মাটিতে পড়ে যান। এই বিবৃতি সোশ্যাল মিডিয়ায় এ ঘটনা নিয়ে ক্ষোভে আরও মাত্রা যোগ করেছে। পুলিশের একজন মুখপাত্র জেফ রিনোল্ডো বলেন, যে অফিসাররা ওই বিবৃতি দিয়েছিলেন, তারা ঘটনার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন না।

কর্মকর্তাদের পদত্যাগ নিয়ে কথা বলেছেন বাফেলো পুলিশ বেনেভোলেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি জন ইভান্স। তিনি বলেন, শুধু নির্দেশ পালনের দায়ে বাহিনীর দুই কর্মকর্তার সঙ্গে যে আচরণ করা হয়েছে তার প্রতিবাদে ৫৭ জন কর্মকর্তা পদত্যাগ করেছেন।

পুলিশি নৃশংসতার শিকার ৭৫ বছরের ওই বৃদ্ধের পরিচয় নিশ্চিত করেছে সিএনএন। গভর্নরের দফতরের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ওই বৃদ্ধের নাম মার্টিন গাগিনো। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

মার্টিন গাগিনো দীর্ঘদিন ধরেই তিনি শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নিয়ে আসছেন এবং মানবাধিকারের ব্যাপারে তিনি একজন বলিষ্ঠ কণ্ঠস্বর বলে জানা গেছে। পরবর্তী যে কোনও বিক্ষোভ কর্মসূচি শান্তিপূর্ণভাবে পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

বাফেলো’র মেয়র বাইরন ব্রাউন বলেছেন, তিনি চান বরখাস্তকৃত দুই কর্মকর্তার ব্যাপারে যেন যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়। তিনি বলেন, পুলিশ সদস্যদের আরো সতর্কতা অবলম্বন, জনগণের সুরক্ষা দেয়া এবং সাধারণ মানবিক জ্ঞান ব্যবহার করা উচিত।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন