এডওয়ার্ড ফিলিপের পদত্যাগ, নতুন দায়িত্ব পাচ্ছেন জ্যাঁ কাস্টেক্স

  

পিএনএস ডেস্ক : ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব পেলেন জ্যাঁ কাস্টেক্স। পঞ্চাশোর্ধ্ব ক্যাস্টেক্স দেশটির সরকারের শীর্ষস্থানীয় পদে দায়িত্ব পালনের অভিজ্ঞতা সম্পন্ন। প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপসহ তার পুরো মন্ত্রিসভা শুক্রবার সরকার থেকে পদত্যাগ করার দিনই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

ফ্রান্সের প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্রাসাদ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার ফ্রান্সের নয়া প্রধানমন্ত্রী হিসেবে জ্যাঁ ক্যাস্টেক্সকে মনোনীত করেছেন। এডওয়ার্ড ফিলিপসহ তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগপত্র দিলে তা ম্যাক্রোঁ তা গ্রহণ করেছেন বলে এর আগে জানানো হয়।

শুক্রবার এলিসি প্রাসাদ থেকে দেওয়া বিবৃতিতে এডওয়ার্ড ফিলিপ ও তার মন্ত্রিসভার সদস্যদের পদত্যাগের কারণ জানানো হয়নি। তবে ম্যাক্রোঁ তার শাসনের শেষ দুই বছরে সবকিছু ঢেলে সাজানোর প্রতিশ্রুতির পর মন্ত্রিসভার পুনর্বিন্যাসের বিষয়টি আগে থেকেই ধারণা করা হচ্ছিল।

রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং স্থানীয় মেয়র জ্যাঁ ক্যাস্টেক্স ফ্রান্সে করোনার কারণে জারি করা লকডাউন বাতিল করে তা থেকে বের হয়ে আসার জন্য নানা কৌশল তৈরি নিয়ে তার নামে সমালোচনাও তৈরি হয়। এছাড়া তিনি দেশটির রাজনীতিতে একজন কট্টর ডানপন্থী হিসেবে পরিচিত।

সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির শাসনামলে ৫৫ বছর বয়সী জ্যাঁ ক্যাস্টেক্স এলিসি প্রাসাদের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর কর্মকর্তা ছিলেন। স্থানীয় রাজনীতিতে অভিজ্ঞতার জন্য তার সুনাম আছে। প্রাদেশিক পর্যায়ে নিজের অবস্থান দৃঢ় করতেই ম্যাক্রোঁ তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন বলে জানাচ্ছে রয়টার্স।

পিএনএস/এএ





 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন