ব্রিটিশ মুদ্রায় দেখা যাবে টিপু সুলতানের বংশধর নূরের ছবি!

  29-07-2020 02:47PM


পিএনএস ডেস্ক: ব্রিটিশ মুদ্রায় প্রথমবারের মতো আসতে যাচ্ছে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘু মানুষের মুখ। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল সম্প্রতি এ খবর প্রকাশ করেছে। নতুন মুদ্রায় আসতে পারে এমন কয়েকটি নামের মধ্যে একটি নূর এনায়েত খান। তিনি ব্রিটিশ ভারতের মহিশূর রাজ্যের শাসনকর্তা ছিলেন টিপু সুলতানের বংশধর। ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধও করেছিলেন স্বাধীনতাকামী শাসক টিপু সুলতান। নূরের বাবা ইনায়েত খানের জন্ম গুজরাটের বরোদায়। তার নানা বিখ্যাত সঙ্গীতশিল্পী ওস্তাদ মাওলা বখশ খান। মাওলা বখশ খানের স্ত্রী কাসিম বিবি টিপু সুলতানের নাতনি ছিলেন।

এবার সবকিছু ঠিক থাকলে শের-ই-মহীশুর টিপু সুলতানর বংশধর নূর এনায়েত খান ঠাঁই করে নেবেন ব্রিটিশ মুদ্রায়। এ সংক্রান্ত একটি প্রস্তাব ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক পর্যালোচনা করছেন।

জার্মানির দাখাউ কনসেনট্রেশন ক্যাম্পে ১৯৪৪ সালের ১৩ সেপ্টেম্বর মাথায় গুলি করে হত্যা করা হয়েছিল নূর এনায়েত খানকে। ওই সময় তার বয়স ছিল মাত্র ৩০ বছর। নাৎসি ক্যাম্পে মারা যাওয়ার সময় তিনি শুধু বলেছিলেন– লিবের্ৎ। ফরাসিতে যার অর্থ– স্বাধীনতা! ব্রিটিশ গুপ্তচর ছিলেন নূর। গুলি করে মারার আগে নূরকে নির্মমভাবে পেটানো হয়। মৃত্যুর পাঁচ বছর পর ব্রিটেনের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘জর্জ ক্রস’ দেয়া হয়েছিল নূর এনায়েত খানকে। নূর এনায়েত খান সেই চার নারীর একজন যিনি এমন সম্মান পেয়েছেন। মরনোত্তর ‘ক্রোয়া দ্য গ্যের’ (ফ্রান্সের অন্যতম গুরুত্বপূর্ণ সামরিক সম্মানও দেয়া হয়েছিল তাকে। লন্ডনের গর্ডন স্কোয়ারে নূর এনায়েত খানের একটি মূর্তি রয়েছে।

নূর এনায়েত খান ছাড়াও স্মারক মুদ্রার দেখা যেতে পারে ক্রিমিয়ার যুদ্ধে নিহত কৃষ্ণাঙ্গ নার্স মেরি সিকোল, প্রথম বিশ্বযুদ্ধে লড়াই করা গোর্খা রেজিমেন্টের কুলবীর থাপা প্রমুখকে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন