ভারতের হাতে রাফায়েল, পাকিস্তানকে কড়া বার্তা

  


পিএনএস ডেস্ক: ফ্রান্স থেকে সম্প্রতি পাঁচটি রাফায়েল আনার পর ভারতের বিমান বাহিনী আরও শক্তিশালী হয়ে উঠেছে। এমনই মন্তব্য দেশটির প্রাক্তন বিমান বাহিনীর প্রধান বি এস ধানোয়া।

তাঁর দাবি, পাকিস্তানের আকাশসীমার মধ্যে ঢুকে শত্রু বিমানকে ধ্বংস করার ক্ষমতা রয়েছে রাফায়েল ফাইটার জেটের। এর সঙ্গে রয়েছে এস-৪০০ মিসাইল সিস্টেম। চলতি বছরেই ভারতের হাতে চলে আসবে অত্যাধুনিক এই মিসাইল সিস্টেম। যা নিঃসন্দেহে ভারতের শক্তিকে আর দ্বিগুণ করবে।

তাঁর মতে, রাফায়েলের মত S-400- মিসাইল সিস্টেম ভারতীয় ভুখন্ডকে সমানে রক্ষা করতে সক্ষম। শুধু তাই নয়, এই মিসাইল সিস্টেম থেকে নির্গত মিসাইল পাকিস্তানের আকাশেই শত্রুকে ধ্বংস করে দিতে সক্ষম।

সোমবার ধানোয়া বলেন, পাকিস্তানি শত্রু বিমানগুলোকে ভারতীয় আকাশসীমার ভিতরে পৌঁছতে দেবে না রাফায়েল। তার আগেই ধ্বংস হবে সেগুলো। বালাকোট এয়ারস্ট্রাইকের সময় যদি রাফায়েল থাকত, তবে শত্রুদেশ মাথা তুলে দাঁড়ানোর ক্ষমতা রাখত না বলেও মন্তব্য করেছেন তিনি।

সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাতকারে প্রাক্তন বিমান বাহিনীর প্রধান বলেন রাফায়েলের যা ক্ষমতা, তাতে একাই শত্রুঘাঁটি ধ্বংস করার ক্ষমতা রাখে।

উল্লেখ্য, এই ফাইটার জেট ৫৫ হাজার ফুট উচ্চতায় থাকা কোনও শত্রুপক্ষকে ধ্বংস করার ক্ষমতা রাখে। রাফায়েল বিশ্বের একমাত্র এয়ারক্রাফট যা নিজের ওজনের দেড়গুণ ভারি ওজন বহনে সক্ষম।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন