হজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবার ওমরাহ নিয়ে ভাবনা সৌদির

  


পিএনএস ডেস্ক: করোনা পরিস্থিতিতে সীমিত পরিসরে এবার সম্পন্ন হয়েছে ব্যতিক্রমী হজ। সদ্য সমাপ্ত হজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে শিগগিরই ওমরাহ কার্যক্রম চালু করতে যাচ্ছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এর ওপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

মাত্র ‍দুই সপ্তাহের মধ্যে এবার হজের প্রস্তুতি সম্পন্ন হয়। সেই অভিজ্ঞতাকে সামনে কাজে লাগাতে চায় দেশটি।

এ বিষয়ে হজ ও ওমরাহ বিষয়ক উপমন্ত্রী ড. হোসেইন আল-শরিফ সৌদি গেজেটকে জানান, শিগগিরই তার মন্ত্রণালয় ওমরাহ মৌসুমের প্রস্তুতি শুরু করবে।
তিনি বলেন, সম্প্রতি শেষ হওয়া অভূতপূর্ব হজের অভিজ্ঞতাকে তারা মূল্যায়ন করবেন। কারণ করোনা পরিস্থিতিতে উচ্চমানের স্বাস্থ্য ব্যবস্থাপনা ও সাংগঠনিক প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়েছে।

আল-শরিফ বলেন, হজযাত্রীদের অবশ্যই সাত দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ সময়ের মধ্যে বাড়ি ছেড়ে তারা কোথাও যেতে পারবেন না। পুরো বিষয়টি নজরদারি করবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

রবিবার হজের আনুষ্ঠানিকতা শেষ হলে মক্কায় হজযাত্রীদের তাদের আবাসনে নেওয়া হয়। এর পর তারা বিমান ও সড়ক পথে বাড়ি ফেরেন। পুরো বিষয়টি তত্ত্বাবধান করে হজ মন্ত্রণালয়।

চলতি মৌসুমে যারা হজযাত্রীদের নানাভাবে সেবা দিয়েছেন তাদের সবার প্রশংসা করেন আল-শরীফ। জানান, আয়োজকদের কারণে এবার হজের আনুষ্ঠানিকতা সহজ ও স্বস্তিদায়ক হয়েছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন