সম্পত্তিতে মেয়েদের সমান অধিকার দিয়ে ভারতের সুপ্রিমকোর্টের রায়

  12-08-2020 01:39AM

পিএনএস ডেস্ক:একজন মেয়ে তার পরিবারের সম্পত্তিতে সমান অংশ দাবি করতে পারবে বলে পুনরায় রায় দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট। ২০০৫ সালের সংশোধিত হিন্দু উত্তরাধিকার আইন অনুযায়ী সব নারীরা সমান অধিকার পাবে। বাবা-মায়ের সম্পত্তিতে সমান অধিকার আছে মেয়েদের।

মঙ্গলবার দেশটির বিচারপতি অরুণ কুমার মিশরার তত্ত্বাবধানে ৩ বিচারপতির বেঞ্চ এই রায় দিয়েছেন। রায়ে সুপ্রিমকোর্ট জানায়, একজন কন্যা সন্তান চিরকালই প্রিয় কন্যা সন্তান হয়েই থাকে। কিন্তু একজন পুত্র শুধুমাত্র তার বিয়ের আগ পর্যন্তই পুত্র। বাবা বেঁচে থাকুক বা না থাকুক সব মেয়েরই এই সুবিধা পাওয়ার অধিকার আছে।

শীর্ষ আদালত থেকে স্পষ্ট জানানো হয়েছে যে, হিন্দু উত্তরাধিকার আইন সংশোধন হওয়ার পরে মেয়েদের এই আইনি অধিকার নিশ্চিত থাকবে। ২০১৮ সালে আদালত আবারো রায় দেয় যে, একজন জন্মের পর থেকেই একজন পুত্রের সমান অধিকার পাবে। ২০০৫ সালের সেপ্টেম্বর ৯ তারিখের মধ্যে বাবা-মেয়ে উভয়েই জীবিত থাকলে তবেই এই সুবিধা নেওয়া সম্ভব হবে।

আদালত আজ আরো জানায় যে, ২০০৫ সালে যখন আইনটি সংশোধন করা হয়েছিলো তখন মেয়ের বাবা বেঁচে ছিলেন কিনা সেটি বিবেচনা না করেই একজন নারীর অবিভক্ত পারিবারিক সম্পত্তিতে তার সমান অংশীদার থাকবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন