চীনে এবার ব্যাকটেরিয়া সংক্রমণ, ৩২৪৫ মানুষ আক্রান্ত

  


পিএনএস ডেস্ক: করোনাভাইরাসের প্রথম চিহ্ন পাওয়া যায় চীনের উহানে। আমেরিকা, জার্মানিসহ বহু দেশই ইঙ্গিত করেছে যে, চীনেই করোনা ভাইরাসের জন্ম। এবার করোনার পর এক ব্যাকটেরিয়ার সন্ধান মিলল চীনে। এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ। ব্রুসেওলোসিস নামের এই ব্যাকটেরিয়ায় সংক্রমণেই চীনে নতুন আতঙ্ক দেখা দিয়েছে।

বন্ধ্যাত্ব ঘিরেও ওই ব্যাকটেরিয়া নতুন উদ্বেগ তৈরি করছে। চীনের গানসু প্রভিন্সে দেখা গেছে, ৩২৪৫ জন মানুষ এই ব্য়াকটেরিয়ায় আক্রান্ত। মেডিকেল রিপোর্ট বলছে, এই আক্রমণের অন্যতম সাইড এফেক্ট বন্ধ্যাত্ব।

রোগের উপসর্গ কী কী? জানা যাচ্ছে, করোনার মতোও এই নতুন ব্যাকটেরিয়ায় আক্রমণ শরীরে হলে, প্রথমেই জ্বর দেখা যাবে। তার সঙ্গে গায়ে ব্যথা মাথার যন্ত্রণা থাকবে। এরসঙ্গে নতুন কিছু উপসর্গ দেখা দিতে থাকবে, যা অনেক ক্ষেত্রেই শরীর থেকে বিদায় নিতে চাইবে না।

কোন কোন বিপদ আসতে পারে? এই ব্যাকটেরিয়ার সংক্রমণে বাত ও ফুলে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। শ্বাস প্রশ্বাস থেকে এই সমস্যা ছড়ায়। এ ছাড়া খাবার থেকেও এই ব্যাকটেরিয়া আসতে পারে বলে মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে, ধীরে ধীরে এই রোগ বাড়তে পারে চীনে। সূত্র : সিএনএন ও সাউথ চায়না মর্নি পোস্ট

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন