‘ইসরায়েল শান্তির শেষ সুযোগ ধ্বংস করে দিচ্ছে’

  26-09-2020 09:25AM


পিএনএস ডেস্ক: ইসরায়েল শান্তিপূর্ণ উপায়ে ফিলিস্তিনি সংকট সমাধানের শেষ সুযোগ ধ্বংস করে দিচ্ছে বলে মন্তব্য করেছেন ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। তিনি বলেছেন, তেল আবিব আমেরিকার তৈরি ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে যা ইসরায়েলকে পশ্চিম তীরের প্রায় গোটা অংশকে গ্রাস করার সুযোগ করে দিয়েছে।

মাহমুদ আব্বাস শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম বার্ষিক সাধারণ অধিবেশনে ভিডিও লিংকের মাধ্যমে দেওয়া ভাষণে এ মন্তব্য করেন। তিনি বলেন, এই পরিকল্পনা বাস্তবায়িত হলে ইসরায়েল সহজেই ফিলিস্তিনিদের আরও ৩৩ শতাংশ ভূমি জবরদস্তিমূলকভাবে দখল করে নিতে পারবে, যা এর আগের শান্তি পরিকল্পনাগুলোর মারাত্মক লঙ্ঘন।

প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, “ফিলিস্তিনি জাতি আত্মসমর্পণ করবে না বরং তারা তাদের ইসরায়েলবিরোধী প্রতিরোধ সংগ্রাম চালিয়ে যাবে এবং একদিন অবশ্যই বিজয়ী হবে।”

তিনি আগামী বছরের গোড়ার দিকে একটি ‘প্রকৃত শান্তি প্রক্রিয়া’ শুরু করার জন্য জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রতি আহ্বান জানান। মাহমুদ আব্বাস বলেন, হত্যা ও দখলদারিত্ব টিকে থাকা পর্যন্ত মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনা কিংবা ইসরায়েলের সঙ্গে শান্তিপূর্ণ সহাবস্থান সম্ভব নয়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন