ফিলিপাইনে ঘূর্ণিঝড়ের থাবায় ২৫ হাজার মানুষ গৃহহীন

  26-10-2020 03:08PM

পিএনএস ডেস্ক: দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইনে শক্তিশালী ঘূর্ণিঝড় মোলাভের আঘাতে হাজারো গ্রামবাসী তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ভূমিধস, বন্যা সৃষ্টি হয়েছে। গাছ এবং বিদ্যুতের খুঁটি উপড়ে মানুষের বাড়ি-ঘর ভেঙে গেছে।

টাইফুন মোলাভের কারণে তাৎক্ষণিক কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার (২৬ অক্টোবর) ম্যানিলার দক্ষিণে বাতাঙ্গাস প্রদেশে একটি নৌকা ডুবে যাওয়ার পর একজন ব্যক্তি নিখোঁজ এবং সাতজনকে উদ্ধার করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, উপকূল রক্ষাকারী জাহাজ ও ফেরি নৌকাগুলোকে উত্তাল সমুদ্রের দিকে যেতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এতে বন্দরে আটকে পড়েছে ১ হাজার ৮০০ এরও বেশি কার্গো ট্রাকের চালক, শ্রমিক এবং যাত্রী।

দেশটির সরকারি আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, ঘূর্ণিঝড়টি সোমবার ফিলিপাইন থেকে দক্ষিণ চীন সাগরের দিকে প্রবাহিত হতে পারে।

সিভিল ডিফেন্স অফিস জানিয়েছে, কমপক্ষে ২৫ হাজার ঘরছাড়া মানুষ স্কুল এবং সরকারি আশ্রয়ণ ভবনে উঠেছে।

ওরিয়েন্টাল মিন্ডোরো প্রদেশের গভর্নর হুমারলিটো ডোলর ডিজেডএমএম রেডিওকে বলেন, ঘূর্ণিঝড়ের তীব্রতা কারণে মানুষের ঘরবাড়ি ভেঙে গেছে, তারা তাদের উদ্ধারের আহ্বান জানিয়েছেন।

ডোলর বলেন, সারাদেশে প্রবল বৃষ্টিপাত তার প্রদেশের কৃষি জমিগুলো প্লাবিত হয়েছে, সোমবার ভোরে ঝড়ো বাতাসের কারণে গাছ এবং বিদ্যুৎ খুঁটিগুলো ভেঙে সংযোগ বিচ্ছিন্ন হয়। ঝড় থামলে ভেঙে পড়া গাছসহ সব পরিষ্কার করা হয়।
উল্লেখ্য, ফিলিপাইনে প্রতি বছর প্রায় ২০টি ঘূর্ণিঝড়-তুফান আঘাত হানে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন