মেক্সিকোতে গোপন কবর থেকে ৫৯ মৃতদেহ উদ্ধার

  29-10-2020 02:52PM


পিএনএস ডেস্ক: মেক্সিকোর সহিংস অঙ্গরাজ্যগুলোর মধ্যে অন্যতম গুয়ানাজুয়াতু প্রদেশে বেশ কয়েকটি গোপন কবর থেকে অন্তত ৫৯টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বুধবার মৃতদেহগুলো উদ্ধারের বিষয়টি জানিয়েছে দেশটির সরকারি।

প্রাকৃতিক সম্পদ ও বিস্তৃত জ্বালানি শক্তি পরিকাঠামোর কারণে প্রদেশটিতে সন্ত্রাসী গ্যাংদের উৎপাত বেড়েই চলছে।

মৃতদেহগুলোর অবস্থা তুলে ধরে মেক্সিকো ন্যাশনাল সার্চ কমিশন (সিএনবি) প্রধান কার্লা কুইন্তানা বলেছেন, “বেশির ভাগ মৃতদেহগুলোর এখনো কিছু টিস্যু বা অন্যান্য চিহ্ন অবশিষ্ট আছে। দেখে মনে হয় তারা যুবক, খুবই তরুণ, এমনকি কিশোর হওয়ার সম্ভাবনাও রয়েছে।”

এ ব্যাপারে বিশেষজ্ঞদের তথ্য এখনো হাতে আসেনি। কুইন্তানা জানান, মৃতদেহগুলোর মধ্যে ১০-১৫ জনের মতো নারীও রয়েছে।

রাজ্যের দক্ষিণাঞ্চলের সালভাতিয়েরা শহরের পার্শ্ববর্তী বারিও দে স্যান জুয়ান এলাকায় কবরগুলোর সন্ধান মেলে। দুই সপ্তাহ আগে কবরগুলোর সম্ভাব্য অবস্থান চিহ্নিত করে কর্তৃপক্ষ। গত আট দিন ধরে কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারের নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর গত আট দিন ধরে সেখানে উদ্ধার কাজ চালাচ্ছিল। তাদের হাতে এমন কবরের আরও অনেকগুলো অবস্থান রয়েছে। ফলে উদ্ধারকাজ চালিয়ে যাবেন তারা।

সিএনবি’র রাজ্য কমিশনার হেক্টর দিয়াজ জানিয়েছেন, সম্ভাব্য এলাকায় ৮০ জনের বেশি একটি দল প্রতিদিন ১৮ ঘণ্টা করে উদ্ধার কাজ চালায়। এতে মোতায়েন করা হয় ৫২টি এক্সাভেটর। এসব প্রচেষ্টায় শেষ পর্যন্ত মৃতদেহগুলো পাওয়া যায়।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন