জেন্না : দ্য কুরআন টিচার (ভিডিওসহ)

  24-09-2017 07:46AM



পিএনএস ডেস্ক: ছোট বাচ্চাদেরকে খেলনা পুতুলের মাধ্যমে পবিত্র কুরআন শিক্ষা এবং ইসলামি জীবন-পদ্ধতি সম্পর্কে ছোট থেকে সচেতন করে গড়ে তোলার জন্য ফরাসি ব্যবসায়ী সামিরা আমারির বাজারে নিয়ে এসেছেন কুরআনিক পুতুল।

হিজাব পরিহিত লম্বা গাউনে আবৃত পুতুলটি কুরআনুল কারিমের ৪টি সুরা তেলাওয়াত করতে পারে। ফরাসি ব্যবসায়ী এ পুতুলটি নিজের মেয়ে নামে ‘জেন্না’ নামে বাজারজাত করেন।

কুরআনিক পুতুল জেন্না এখন মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, কুয়েত, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের বাজারে পাওয়া যাচ্ছে এবং তরুণী মায়েরা তাদের সন্তানদের জন্য ইতিমধ্যে এ ‘কুরআনিক পুতুল’টি উৎফুল্লের সঙ্গে কিনতে শুরু করছে।

সৌদি আরবের আয়শ সিদ্দিকী, যিনি শিশুদের জন্য পরিচালিত ‘জেদ্দা মম’-এর (Jeddah Mom) নামক ব্লগে ‘জেন্না কুরআন শিক্ষক পুতুল’ তার ব্লকে প্রকাশ করেছেন।
ভিডিও :

জেদ্দায় বসবাসকারী ব্লগার আয়েশা সিদ্দিকী তার মেয়ের জন্য পুতুলটি ক্রয় করার পর বলেন, ‘আমি যখন আমার ৫ বছরের মেয়ের জন্য কুরআনিক পুতুলটি ক্রয় করি এবং পুতুলটি বাক্সের থেকে বের করে মেয়ের হাতে দিই; তখন আমার মেয়ে বলে, ‘মা! এই পুতুলটি ঠিক তোমার মতোই এবং পুতুলের পোশাক ও হিজাবও তোমার মতোই।

তিনি আরো বলেন ‘এই পুতুলটি আমাদের ঐতিহ্য ও ইসলামী রীতিনীতির সাথে মিল রয়েছে এবং কুরআন শিক্ষার ক্ষেত্রে শিশুদেরকে সাহায্য করবে।’

‘জেন্না : দ্য কুরআন টিচার’ এর প্রতিষ্ঠাতা এবং ফরাসি ব্যবসায়ী সামীরা আমির বলেন, তিনি শিশুদের কুরআন তেলাওয়াত শেখাতে পুতুলটির ডিজাইন করার সিদ্ধান্ত নেন।

তিনি বলেন, ‘যখন আমার মেয়ে জেন্নাহ’র দুই বছর বয়স হয়; তখন আমি তার খেলার জন্য খেলনা খুঁজছিলাম। এমন একটি খেলনার কথা চিন্তা করছিলাম যে, সহজেই শিশুরা যা নিয়ে খেলবে এবং ইসলামি পোশাত এবং কুরআন শেখায় আগ্রহী হবে।’

কুরআনিক পুতুল জেন্নাতে ৪টি সুরা রেকর্ড করা আছে। যা পাঠে শিশুরা পুতুলের সঙ্গে সঙ্গে কুরআনের আয়াত পড়বে। জেন্নার মতো করে হিজাব দিয়ে সাজবে।

ইতিমধ্যে কুরআনিক পুতুল ‘জেন্না- দ্য কুরআন টিচার’ নামক পুতুলটি সামাজিক যোগাযোগ নেটওয়ার্কে বেশ পরিচিতি লাভ করেছে। আরব দেশসমূহের ব্লগার ও সামাজিক নেটওয়ার্ক ব্যবহারকারীরা কুরআনিক পুতুলটিকে স্বাগত জানিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো তুলে ধরেছেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন