ইসলামে ধূমপান এবং পান খাওয়া মাকরূহ না হারাম? - ইসলাম - Premier News Syndicate Limited (PNS)

ইসলামে ধূমপান এবং পান খাওয়া মাকরূহ না হারাম?

  

পিএনএস ডেস্ক: ইসলামে ধূমপান অনুমোদিত কিনা এ ব্যাপারে বিশেষজ্ঞগণ বিভিন্ন ফতোয়া দিয়েছেন।পূর্ববর্তী আলেমরা সে সময়ে বলেছিলেন, এটা মাকরূহ।

এখন বিজ্ঞানের উন্নতির সাথে সাথে বিশেষজ্ঞদের মতামতটাও পরিবর্তিত হয়েছে। কেননা সূরা বাকারার ১৯৫ নং আয়াতে উল্লেখ করা হয়েছে যে, “তোমরা তোমাদের নিজেদের হাতে নিজেদের ধ্বংসের মুখে নিক্ষেপ করো না “

বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, প্রতিবছর ১০ লাখের বেশি মানুষ মারা যায় ধূমপানের কারণে। যারা ফুসফুসের ক্যান্সারে মারা যায়, তাদের মধ্যে ৯০% হল ধুমপানের কারণে। যারা ব্রংকাইটিসে মারা যায় তার ৭০%, হৃদরোগের কারণে যারা মারা যায় তার ২০% এর কারণ ধূমপান। এ ধুমপান ধীরে ধীরে বিষক্রিয়া সৃষ্টি করে। সিগারেটের মধ্যে থাকে ক্ষতিকর ‘নিকোটিন’ ও ‘টরে’।

সিগারেট শুধু ধূমপায়ীরই ক্ষতি করে না বরং তার প্রতিবেশীরও ক্ষতি করে। বিভিন্ন গবেষনায় দেখা গেছে, চেইন স্মোকারদের স্ত্রীদের ফুসফুসে ক্যান্সার হওয়ার সম্ভবনা বেশি। কারণ, একটিভ স্মোকিং তো ক্ষতিকর বটেই, প্যাসিভ স্মোকিং আরও বেশি ক্ষতিকর কেননা প্যাসিভ স্মোকিং-এ ধূমপায়ীর ধোঁয়াটা আরেকজনের ফুসফুসে প্রবেশ করে। ধুমপান করলে ধূমপায়ীর ঠোঁট, দাতের মাড়ি, আঙ্গুল কালো হয়ে যাবে। গলায় ঘা হবে, পেপটিক আলসার হবে, কোষ্ঠকাঠিন্য হবে, যৌনশক্তি কমে যাবে, ক্ষুধা কমে যাবে, স্বাস্থ্য খারাপ হয়ে যাবে। এমনকি স্মৃতি শক্তিও কমে যাবে।

এসব গবেষনার ওপর ভিত্তি করে বর্তমানে আলেমরা ৪০০- এর বেশি ফতোয়া দিয়েছেন যে, ধূমপান করা হারাম। তাই এটা কারও ভালো লাগুক বা না লাগুক, ইসলামে এটার অনুমতি নেই।

আর পান খাওয়ার ব্যাপারে কথা হল, পানে তামাক বা জর্দা থাকলে তা হারাম এবং তামাক বা জর্দা না থাকলে খাওয়ার অনুমতি আছে। মোটকথা ইসলামে যেকোনভাবে তামাক নেয়াটাই নিষিদ্ধ।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech