‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

  20-08-2018 02:14PM

পিএনএস ডেস্ক : আজ থেকে শুরু হয়েছে মুসলমানদের সবচেয়ে বড় সম্মেলন পবিত্র হজের মূলপর্ব। মিনা প্রান্তর থেকে আরাফাতের ময়দানে এসেছেন প্রায় ২০ লক্ষাধিক হাজি। তাদের লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান।

সোমবার (৯ জিলহজ) ফজরের নামাজের পর থেকেই এসব হাজিরা আরাফাতের ময়দানের দিকে যাত্রা শুরু করে। মঙ্গলবার সৌদি আরবে পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা।

শনিবার (৭ জিলহজ) হাজিরা সেলাইবিহীন দুই টুকরো সাদা কাপড় ইহরাম বেঁধে মিনার দিকে যাত্রা করেন। পরের দিন রোববার মিনায় অবস্থান নেন এসব হাজিরা। সোমবার সারাদিন আরাফাতে অবস্থান করবেন তারা। এরপর আরাফাত থেকে ৮ কিলোমিটার দূরের মুজদালিফায় রাত্রিযাপন ও পাথর সংগ্রহ করবেন। মঙ্গলবার (১০ জিলহজ) পুনরায় মিনায় ফিরে বড় শয়তানকে পাথর মারা, কুরবানি করা এবং মাথা মুন্ডাবেন।

তারপর হাজিরা মক্কায় যাবেন। সেখানে কাবা শরিফ তাওয়াফ তাওয়াফ ও সাঈ শেষ করে বুধবার ও বৃহস্পতিবার (১১ ও ১২ জিলহজ) পুনরায় মিনায় ফিরবেন। সেখানে প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন হাজিরা।

উল্লেখ্য, এ বছর পবিত্র হজ পালন করতে বিশ্বের ১৫০টি দেশের ২০ লক্ষাধিক মুসল্লি সৌদি আরবে অবস্থান নিয়েছেন। এর মধ্যে বাংলাদেশের এক লাখের বেশি মুসল্লি রয়েছেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন