বন্ধু নির্বাচনে ইসলামের নির্দেশনা

  

পিএনএস ডেস্ক : মানবজীবনে আদর্শ বন্ধু নির্বাচন একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই বন্ধু নির্বাচনে সতর্কতা অবলম্বন খুবই জরুরি। পবিত্র কোরআনে বন্ধু নির্বাচনের দিকনির্দেশনা দেয়া হয়েছে।

সূরা কাহাফের ২৮ নম্বর আয়াতে আল্লাহপাক বলেন, ‘আপনি নিজেকে তাদের সংসর্গে আবদ্ধ রাখুন, যারা সকাল-সন্ধ্যায় তাদের পালনকর্তাকে তার সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে আহ্বান করে এবং আপনি পার্থিব জীবনের সৌন্দর্য কামনা করে তাদের থেকে নিজের দৃষ্টি ফিরিয়ে নেবেন না। যার মনকে আমার স্মরণ থেকে অবচেতন করে দিয়েছি, যে নিজের প্রবৃত্তির অনুসরণ করে এবং যার কার্যকলাপ হচ্ছে সীমা অতিক্রম করা, আপনি তার আনুগত্য করবেন না।’

বন্ধু নির্বাচনে কেমন ব্যক্তি অগ্রাধিকার পাবে-এ ব্যাপারে উৎসাহিত করতে গিয়ে পবিত্র কোরআনে আরো সুস্পষ্ট ঘোষণা এসেছে। এরশাদ হচ্ছে-‘হে মুমিনগণ, তোমরা আল্লাহকে ভয় করো এবং সত্যবাদীদের সঙ্গী হও। ‘ (সূরা তওবা : ১১৯)

এ ছাড়া পবিত্র কোরআনে মুমিনের বৈশিষ্ট্য ও গুণাবলি আলোচনা প্রসঙ্গে আল্লাহ বলেছেন-‘আর ইমানদার পুরুষ ও নারী একে অন্যের পৃষ্ঠপোষক (বন্ধু)। তারা একে অন্যকে ভালো কথার শিক্ষা দেয় এবং যাবতীয় মন্দ থেকে বিরত রাখে। নামাজ প্রতিষ্ঠা করে, জাকাত পরিশোধ করে এবং আল্লাহ ও তার রাসুলের নির্দেশানুযায়ী জীবন পরিচালনা করে। তারা এমন লোক, যাদের প্রতি আল্লাহর রহমত বর্ষিত হবে। ‘ (সূরা তওবা : ৭১)

অন্যত্র ইরশাদ হয়েছে-‘মুমিনগণ যেন অন্য মুমিনকে ছেড়ে কোনো কাফিরকে বন্ধুরূপে গ্রহণ না করে। আর যারা এরূপ করবে, আল্লাহর সঙ্গে তাদের কোনো সম্পর্ক থাকবে না। ‘ (সূরা আলে ইমরান : ২৮)

বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের নির্দেশ নিয়ে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, ‘মানুষ তার বন্ধু স্বভাবী হয়, তাই তাকে লক্ষ্য করা উচিত, সে কার সঙ্গে বন্ধুত্ব করছে।’ (তিরমিজি)

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বন্ধুত্বের উদাহরণ দিয়ে বলেন, ‘সৎ সঙ্গী এবং অসৎ সঙ্গীর উদাহরণ হচ্ছে আতর বিক্রয়কারী এবং কামারের হাপরের ন্যায়। আতর ওয়ালা তোমাকে নিরাশ করবে না; হয় তুমি তার কাছ থেকে ক্রয় করবে কিংবা তার কাছে সুঘ্রাণ পাবে। আর কামারের হাপর, হয় তোমার বাড়ি জ্বালিয়ে দেবে, নচেৎ তোমার কাপড় পুড়িয়ে দেবে আর না হলে দুর্গন্ধ পাবে।’ (বুখারি)

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech