ওজু ছাড়া কি মোবাইল স্ক্রিনের কোরআন পড়া যাবে?

  26-04-2019 01:32AM

পিএনএস ডেস্ক : বর্তমান আধুনিকতার যুগে এখন সব কিছু হাতের মুঠে। সেই হিসেবে মোবাইল অ্যাপের মাধ্যমে পবিত্র কোরআন মাজিদ পড়া যায়। তবে প্রশ্ন হচ্ছে মোবাইলে অজু ছাড়া কি কোরআন মাজিদ পড়া যাবে। এবিষয়ে উত্তর দিয়েছেন মুফতি আব্দুল্লাহ মাসুম, উস্তায ও নায়েবে মুফতি,ফতোয়া বিভাগ,জামিয়া শারইয়্যাহ মালিবাগ,ঢাকা-১২১৭।

তার কাছে প্রশ্ন ছিল-যেহেতু মোবাইলে সফটওয়্যারের মাধ্যমে কোরআন শরিফ সংরক্ষণ করা যায়। এ সফটওয়্যার চালু করলে স্ক্রিনে কোরআন মাজিদ দেখা ও পড়া যায়। এখন প্রশ্ন হলো, মোবাইলের স্ক্রিনে দৃশ্যমান কোরআন মাজিদ ওজু ছাড়া স্পর্শ করা যাবে?

উত্তরে তিনি বলেছেন, যেহেতু বিষয়টি মতভেদপূর্ণ। কারো মতে, যে বস্তুতে কোরআন মাজিদ স্থায়ীভাবে লেখা থাকে তা ওজু ছাড়া স্পর্শ করা জায়েজ নয়। যেমন কাগজে লেখা কোরআন মাজিদ।কিন্তু মোবাইলের স্ক্রিনে দৃশ্যমান কোরআন মাজিদ স্থায়ী নয়। কিছু আলোকরশ্মির মাধ্যমে তা দৃশ্যমান হয়।

সুতরাং তা ওজু ছাড়া স্পর্শ করা যাবে। সমকালীন বিখ্যাত ফকীহ শাইখ আব্দুর রহমান ইবনে নাসের, শাইখ সালেহ ফাওযান প্রমুখ এমনই ফতোয়া দিয়েছেন।দেখুন-(আলইসলাম,সুওয়াল-জওয়াব,ফতোয়া নং:১০৬৯৬৬১)। এছাড়া এর ওপরে গ্লাসের আবরণও থাকে। এ কারণেও কেউ কেউ বলেন তা ওজু ছাড়া স্পর্শ করা যায়।

অন্যদিকে কিছু গবেষক আলেমের মতে,কোরআন মাজিদের যথাযথ মর্যাদা রক্ষার্থে মোবাইলের স্ক্রিনে দৃশ্যমান অংশও বিনা ওজুতে স্পর্শ করা যাবে না। সারকথা,বিষয়টি যেহেতু মতভেদপূর্ণ। তাই স্ক্রিনে দৃশ্যমান কোরআনের আয়াত বিনা ওজুতে স্পর্শ না করাই শ্রেয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন